info@desherkhabor24.com

+8801821554477

ঢাবিতে ৩-দিনব্যাপী আন্তর্জাতিক সিম্পোজিয়াম শুরু

ঢাবি প্রতিনিধি
ঢাকা বিশ্ববিদ্যালয় নৃত্যকলা বিভাগের  উদ্যোগে  ৩-দিনব্যাপী এক আন্তর্জাতিক সিম্পোজিয়াম আজ ১১ জুলাই ২০২৪ বৃহস্পতিবার এশিয়াটিক সোসাইটি’র মিলনায়তনে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন। সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘জলবায়ু সংকট এবং শিল্পকলার উপর এর প্রভাব’।

কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছিরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আসাদুজ্জামান নূর এমপি, ঢাকা বিশবিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, স্লোভেনিয়ার লুব্লজানা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাভানিবর পেত্তান, শ্রীলঙ্কার ইউনিভার্সিটি অব ভিজ্যুয়াল আর্টস এন্ড ডিজাইন কেলানিয়ার অধ্যাপক ড. কে.ডি. লাসানথি মানারাঞ্জানিয়ে এবং যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রিচার্ড কেন্ট উলফ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ঢাকা বিশ^বিদ্যালয় ইংরেজি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম মূল প্রবন্ধ উপস্থাপন করেন। নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন মনিরা পারভীন স্বাগত বক্তব্য দেন এবং সহযোগী অধ্যাপক ড. সায়েম রানা ধন্যবাদ জ্ঞাপন করেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে কার্যকর ভূমিকা পালনের জন্য বিশ্বের সংস্কৃতিকর্মীদের প্রতি আহ্বান জানান। শিল্প ও সংস্কৃতিকে বিভিন্ন অন্যায় প্রতিরোধের শক্তিশালী হাতিয়ার হিসেবে উল্লেখ করে তিনি বলেন, সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে কার্বন নিঃসরণের বিরুদ্ধে শিল্পীদের সোচ্চার হতে হবে। তিনি বলেন, মূলত বিশ্বের উন্নত দেশগুলোই কার্বন নিঃসরণের জন্য দায়ী। কার্বন নিঃসরণের কারণে বিশ্বের তাপমাত্রা দ্রুত বাড়ছে। এতে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশসমূহ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই সিম্পোজিয়াম জলবায়ু পরিবর্তন বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সিম্পোজিয়ামে বিশ্বের ১০টি দেশের ৬৩জন  শিল্পী ও প্রতিনিধি অংশগ্রহণ করছেন।