Breaking News
ফরিদপুরে কবি নজরুল ইসলামের জন্ম বাষির্কী পালিত

ফরিদপুরে কবি নজরুল ইসলামের জন্ম বাষির্কী পালিত

মাহবুব পিয়াল,প্রতিনিধি ফরিদপুর:
ফরিদপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মবার্ষিকী পালন করেছে ফরিদপুর সাহিত্য পরিষদ। বৃহস্পতিবার (২৫ মে) রাতে শহরের মুসলিম মিশন কার্যালয়ে অনুষ্টিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফরিদপুরের প্রবীণ শিক্ষাবিদ ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব অধ্যাপক এম এ সামাদ।

ফরিদপুর সাহিত্য পরিষদের সভাপতি অধ্যাপক আলতাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্টানে আলোচনায় অংশ নেন নজরুল গবেষক মফিজ ইমাম মিলন,ফরিদপুর মুসলিম মিশন কলেজের অধ্যক্ষ আব্দুল্লাহ আল মামুন ,মৃণাল সেণ চলচ্চিত্র চর্চা কেন্দ্রের সাধারন সম্পাদক মৃর্ধা রেজাউল করীম ও মুক্তা খান। অনুষ্টানে প্রবন্ধ পাঠ করেন অধ্যাপক জাকিয়া সুলতানা শিল্পি।সংগীত পরিবেশন করেন অধ্যাপক শ্যামলী আক্তার,অধ্যাপক লিয়াকত হোসেন, মো:আলউদ্দিন ও শরীফ মাহমুদ সোহান। কবিতা পাঠ করেন কবি আব্দুর রাজ্জাক রাজা,মুন্নি সুলতানা ওমো: সিফাত।অনুষ্টানে নজরুলের চিঠি পাঠ করেন রওশন আরা দিপ্তি।

বক্তারা বলেন, কাজী নজরুল ইসলাম ছিলেন নিপীড়িত মানবতার কবি। সারা জীবন তিনি সমাজের শোষিত-বঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠার পক্ষে কলম ধরেছেন। তিনি নির্ভীক চিত্তে কুসংস্কার, ধর্মান্ধতা ও কূপমণ্ডূকতার বিরুদ্ধে তাঁর ক্ষুরধার রচনা অব্যাহত রেখেছেন। থেকেছেন আপসহীন। লোভ–খ্যাতির মোহের কাছে মাথা নত করেননি। কারা নির্যাতনেও বিচ্যুত হননি লালিত আদর্শ থেকে। অন্যদিকে তিনি মানুষের হৃদয়ের কোমল অনুভূতির প্রতিও সমান আবেগে সাড়া দিয়েছেন। অজস্র গানে তিনি সমৃদ্ধ করেছেন বাংলার সংগীত ভুবন। প্রবর্তন করেছিলেন বাংলা গজল।