Breaking News
ঢাবি ইংরেজী বিভাগের উদ্যোগে দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

ঢাবি ইংরেজী বিভাগের উদ্যোগে দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

ঢাবি প্রতিনিধি:
ঢাকা বিশ্ববিদ্যালয় ইংরেজী বিভাগের উদ্যোগে ‘Mapping Gendered Spaces in Language, Literature and Culture’ শীর্ষক দু’দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন আজ ৪ মে ২০২৩ বৃহস্পতিবার আরসি মজুমদার আর্টস মিলনায়তনে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন।

ইংরেজী বিভাগের অধ্যাপক ড. ফকরুল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। কলকাতা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. সংযুক্তা দাশগুপ্ত মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ইংরেজী বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক জেরিন আলম স্বাগত বক্তব্য দেন। সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সামসাদ মর্তূজা ধন্যবাদ জ্ঞাপন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য লিঙ্গ সমতা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করে বলেন, এ ক্ষেত্রে সব ধরনের বাধা দূর করতে হবে। একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণের লক্ষ্যে মানবিক মূল্যবোধে উদ্বুদ্ধ হওয়ার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদ ও গবেষকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।