দূর্ঘটনার কবলে পরে মেঘনা নদীতে ডুবে যাওয়া তেলবাহী এমভি জাহাজ উদ্ধার

শেখ সোহেল,বাগেরহাট জেলা প্রতিনিধি:
দূর্ঘটনার কবলে পরে ভোলার মেঘনা নদীতে ডুবে যাওয়া তেলবাহী কার্গো জাহাজ এমভি সাগর নন্দিনী-২ উদ্ধার ও তেল অপসারণে দুই জাহাজ পাটিয়েছে মোংলা বন্দর। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) রাতে মেঘনার তুলাতলী পয়েন্টে পৌছেছে তেল অপসারণকারী জাহাজ ‘পশুর ক্লিনার-১’ এবং টাগ বোট  ‘অগ্নিপ্রহরী’ নামের দুই জাহাজ।

জাহাজ দুটি বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও কোস্টগার্ডের সাথে সমন্বয় করে উদ্ধার কাজে অংশ নিবে। শুক্রবার (৩০ ডিসেম্বর) রাতে মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও গন সংযোগ বিভাগের উপ-সচিব মোঃ মাকরুজ্জামান প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন মোহাম্মাদ শাহীন মজিদ বলেন, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের নির্দেশে মোংলা বন্দর কর্তৃপক্ষের ল্যামোর সংযোজিত অত্যাধুনিক তেল অপসারণকারী জাহাজ ‘পশুর ক্লিনার -১’ এবং উদ্ধারকারী জাহাজ টাগ বোট অগ্নিপ্রহরী ‘ ভোলায় পাঠানো হয়েছে। জাহাজ দুটি ইতোমধ্যে দূর্ঘটনাস্থলে পৌছেছে। টাগ বোটটি বিআইডব্লিউটিএ ও কোস্টগার্ডের সাথে উদ্ধার অভিযানে অংশ গ্রহন করবে।

উদ্ধারের সময় যদি তেল নদীতে ছড়িয়ে পড়ে তালে তেল অপসারণকারী জাহাজ পশুর, ক্লিনার -১’ তেল অপসারণ করবে। যাতে পরিবেশের কোন ক্ষতি না হয় সে বিষয়ে মোংলা বন্দরের জাহাজ ‘পশুর ক্লিনার -১’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানান এই কর্মকর্তা।

বিআইডব্লিউটিএ‘র প্রধান কার্যালয়ের যুগ্ন পরিচালক (উদ্ধার) মোঃ আব্দুস সালাম বলেন, তেলসহ ডুবে যাওয়া জাহাজটি উদ্ধারে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। দূর্ঘটনাস্থলে হুমাইয়া ও উমিয়া নামের দুটি উদ্ধারকারী জাহাজ রয়েছে। মোংলা বন্দরের তেল অপসারনকারী জাহাজ পশুর ক্লিনার-১’ ও উদ্ধারকারী জাহাজ অগ্ন প্রহর’ দূর্ঘটনাস্থলে রয়েছে। উদ্ধারকারী জাহাজের মাধ্যমে শনিবার (৩১ ডিসেম্বর) দূর্ঘটনা কবলিত জাহাজটিকে টেনে তোলার চেষ্টা করা হবে।

এসময় যদি জাহাজ থেকে তেল নদীতে ছড়িয়ে পড়ে তাহলে তেল অপসারণকারী জাহাজ দিয়ে তেল অপসারণ করা হবে। আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি, জাহাজ উদ্ধারের সময় যাতে পরিবেশের কোন ক্ষতি না হয় গত রোববার (২৫ ডিসেম্বর) ভোর রাতে চট্টগ্রাম থেকে চাঁদপুরের উদ্দশ্যে যাচ্ছিল পদ্ম ওয়েল কোম্পানির সাগর নন্দিনী-২ নামের কার্গো জাহাজ।

ঘন কুয়াশার কারণে সেটি ভোলার তুলাতলী পয়েন্টে অপর একটি জাহাজের সঙ্গে থাক্কা লেগে ডুবে যায়। এ ঘটনায় আলাদা ৫টি তদন্ত কমিটি গঠন  করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *