কালকিনিতে প্রবাসীর জমি দখল করে বসতঘর নির্মাণের অভিযোগ

কে এম, রাশেদ কামাল, মাদারীপুর প্রতিনিধি:
মাদারীপুরের কালকিনিতে মোহাম্মদ আলী হোসেন সরদার নামে এক প্রবাসীর জমি দখল করে বসতঘর নির্মাণের অভিযোগ উঠেছে স্থানীয় একটি প্রভাবশালী মহলের বিরুদ্ধে। এ ঘটনায় থানায় একটি লিখিত অর্ভিযোগ দায়ের করেছেন ওই প্রবাসীর পরিবার। এদিকে এই ঘটনাকে কেন্দ্র করে উভয় পক্ষের মাঝে চরম উত্তেজনা বিরাজ করছে। আজ শুক্রবার সকালে পৌর এলাকার লক্ষীপুর পখিরা গ্রামে এ ঘটনা ঘটে।

ভূক্তভোগী পরিবার সূত্রে জানা যায়, পৌর এলাকার লক্ষীপুর পখিরা গ্রামের নাদের আলী সরদারের ছেলে পাকিস্তান প্রবাসী মোহাম্মদ আলী সরদার একই গ্রামের আবুল কাসেম বেপারী ও মাজেতুন নেছার কাছ থেকে ১৯৯২সালে লক্ষীপুর পখিরা মৌজার ২২ শতাংশ জমি ক্রয় করেন। ক্রয়কৃত ওই জমিতে মোহাম্ম আলী সরদার একটি টিনের বসতঘর নির্মান করেন এবং বাকী জমিতে বিভিন্ন প্রজাতীর গাছের চারা রোপন করেন। মোহাম্মদ আলীর নির্মান করা ঘরে তার চাচাতো বোন চায়না বেগম বসবাস করেন। কিন্তু মোহাম্মদ আলী সরদার দীর্ঘ কয়েক বছর পাকিস্তান থাকার সুযোগে জমির দাতা আবুল কাসেম বেপারী তার লোকজন নিয়ে ওই প্রবাসীর জমি দখল করে একটি টিনের বসতঘর নির্মান করেন। তবে প্রবাসীর চাচাতো ভাই ইমামুল সরদার বাদী হয়ে কালকিনি থানায় একটি লিখিত অর্ভিযোগ দায়ের করেন। পরে থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। এদিকে এই ঘটনাকে কেন্দ্র করে উভয় পক্ষের মাঝে চরম উত্তেজনা বিরাজ করছে। অপরদিকে প্রবাসীর জমি দখল করার ঘটনায় এলাকার সাধারন জনগন ক্ষোভ প্রকাশ করেছেন।
অভিযোগকারী ইমামুল সরদার বলেন, ‘প্রবাসী মোহাম্মদ আলী সরদারের আপন কোন লোক দেশে না থাকায় আমি তার পক্ষে থানায় অভিযোগ দিয়েছি।’
প্রবাসী মোহাম্মদ আলী হোসেন সরদার মুঠোফোনে কান্না জড়িত কণ্ঠে বলেন, ‘আমি অনেক কষ্টের টাকায় ওই জমি ক্রয় করেছি। এখন জানতে পারলাম যাদের থেকে কিনেছি তারাই আবার আমার জমি দখল করে ঘর নির্মান করেছে। তাই আমি আমার জমি দখল মুক্ত করে দেয়া জন্য প্রশাসনসহ দেশের সকলের কাছে আবেদন জানাই।

দখলদার জুয়েল রানা বলেন, আমার বাবা ও তার বোন জমি বিক্রি করেছে মোহাম্মদ আলী হোসেন সরদারের কাছে। পরে সে জমি ফেরত দিবে বলে আমাদের কাছ থেকে বায়না নিয়েছে। তবে সে দেশে আসলে তার জমি আমাদের না দিলে আমরা তার জমি ছেড়ে দিব।

কালকিনি থানার ওসি মো. শামীম হোসেন বলেন, ‘আমরা এই ঘটনায় অভিযোগ পেয়েছি এবং পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *