ঢাবিতে ৩দিনব্যাপী জয়নুল উৎসব শুরু

ঢাবি প্রতিনিধি:
বাংলাদেশের আধুনিক শিল্পকলার পথিকৃৎ শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৮তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আজ ২৯ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদে ৩দিনব্যাপী জয়নুল উৎসব শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক এস. এম রেজাউল করিম, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এবং শিল্পাচার্য-পুত্র প্রকৌশলী ময়নুল আবেদিন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি বলেন, শিল্পীরা তাদের শিল্পকর্মের মাধ্যমে শুধু সৌন্দর্যই সৃষ্টি করেন না বরং জীবনের নানান দিক তুলে ধরেন। আমাদের সকল আন্দোলন-সংগ্রামে শিল্পীদের অনবদ্য অবদান রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিল্প চর্চার এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠার মাধ্যমে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, শোষণহীন ও সংস্কৃতিমনা সমাজ বিনির্মাণে শিল্পাচার্য যে অনন্য অবদান রেখে গেছেন তা নতুন প্রজন্মের শিল্পীদের উৎসাহ ও অনুপ্রেরণা জোগাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিল্পাচার্য জয়নুল আবেদিনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, শিল্পাচার্য জয়নুল আবেদিন একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছেন। তাঁর হাতে গড়া প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ অনেক খ্যাতনামা শিল্পীর জন্ম দিয়েছে এবং দেশের শিল্প-সংস্কৃতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে। তাঁর শিল্পকর্মের মাঝে মানবিকতার অসাধারণ দৃষ্টান্ত প্রতিফলিত হয়েছে উল্লেখ করে উপাচার্য বলেন, বাঙালি সংস্কৃতি, জাতিসত্বার স্বতন্ত্র পরিচয় ও মর্যাদা প্রতিষ্ঠায় শিল্পাচার্য জয়নুল আবেদিনের অনন্য অবদান মানুষ সবসময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

অনুষ্ঠানে শিল্পকলায় বিশেষ অবদান রাখার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের অধ্যাপক এমদাদুল হক মো. মতলুব আলী এবং শিল্পী সহিদ কবীরকে জয়নুল সম্মাননা-২০২২ প্রদান করা হয়।

উৎসব উপলক্ষ্যে চারুকলা অনুষদ প্রাঙ্গণে ৩দিনব্যাপী জয়নুল মেলা প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে।
উৎসব উদ্বোধনের আগে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিল্পাচার্যের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *