ফিরে দেখা-২০২২ এর পবিপ্রবি

আবু হাসনাত তুহিন, পবিপ্রবি প্রতিনিধিঃ
বছর শেষের পথে। হাঁক দিচ্ছে নতুন বছরের নতুনত্বকে। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(পবিপ্রবি) ক্যাম্পাসও হয়তো নতুন বছরকে নতুনভাবে শুরু করবে। তার আগে পুরাতন সব ঘটন-অঘটনকে ভুলতে ফিরে দেখতে হবে ২০২২ এর পবিপ্রবিকে।

*শিক্ষক সমিতির নির্বাচন

গত ২৭ মার্চ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়। এতে সভাপতি পদে প্রফেসর জেহাদ পারভেজ(১০১ ভোট) ও সাধারণ সম্পাদক পদে প্রফেসর এ. বি. এম. মাহবুব মোর্শেদ খান(৮৯ ভোট ) নির্বাচিত হন। নির্বাচনে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ বঙ্গবন্ধু পরিষদ ‘ এর প্যানেল থেকে সভাপতি, সহ-সভাপতি, যুগ্ম-সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকসহ ১৩টি পদের ৯টিতে বিজয়ী হয়। এছাড়াও ‘মহান মুক্তিযুদ্ধের চেতনা, বাঙালি জাতীয়তাবাদ ও গণতান্ত্রিক মূল্যবোধে আস্থাশীল বঙ্গবন্ধু পরিষদ ‘ এর প্যানেল থেকে সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ এবং প্রচার ও প্রকাশনা সম্পাদকসহ ১৫টি পদের ৫টিতে বিজয়ী হয়। সাদা দল মনোনীত প্যানেল থেকে ১জন সদস্য নির্বাচিত হয়েছেন। উক্ত নির্বাচনে ২৫২জন ভোটারের মধ্যে ২১৪জন ভোটাধিকার প্রয়োগ করেন।

*পবিপ্রবি শিক্ষার্থীর মৃত্যু

গত ২০ মে সিএসই ব্যাচ-১২ এর পরাগ সড়ক দুর্ঘটনায় ঢাকা ফরিদপুর হাইওয়েতে বাইক এক্সিডেন্টে ইন্তেকাল করেন।

*মহানবীকে অবমাননার প্রতিবাদে মানববন্ধন

ভারতে বিজেপির মুখপাত্র নুপুর শর্মা ও নবীন কুমার জিন্দাল কর্তৃক বিশ্বনবী মুহাম্মদ (সাঃ) ও উম্মাহাতুল মু’মিনীন হযরত আয়শা (রাঃ) এর শানে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে গত ১০জুন শুক্রবার পবিত্র জুমার নামাজের পর পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) এক বিশাল মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল মসজিদের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে উক্ত মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

*হেলথকেয়ারে তালা ও শিক্ষার্থীদের মানববন্ধন

গত ২০ জুন শিক্ষার্থীরা চিকিৎসক কর্তৃক শুধু এন্টিবায়োটিক লিখিত প্রেসক্রিপশন ধরিয়ে দেওয়া, সময় মত চিকিৎসা না পাওয়া, সেবাকেন্দ্র থেকে কোন ঔষধ না দেওয়া, ভুল চিকিৎসা দেওয়া, অফিস চলাকালীন সময়ে চিকিৎসাকের বাইরের চেম্বারে বসাসহ নানা অনিয়মের অভিযোগ করেন। এসময় ভুল চিকিৎসায় অসুস্থ শিক্ষার্থীর সহপাঠীরা মানববন্ধন করেন ও হেলথকেয়ার সেন্টারের প্রধান গেট তালা বদ্ধ রাখেন। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা স্বাস্থ্যসেবার মান উন্নয়নের জন্য ৫ দফা দাবিও করেন।

*অফিসার্স এসোসিয়েশন নির্বাচন

গত ২১ জুলাই অনুষ্ঠিত নির্বাচনে মোট ১৯টি পদের মধ্যে ৮টি পদে ভোটগ্রহণ শুরু হয়। বাকি ১১টি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা জয়ী হন। ৮টি পদে নির্বাচিত প্রার্থীরা হলেন- সভাপতি পদে মোঃ সাইদুর রহমান, সহ-সভাপতি-১ পদে মুহাম্মদ আবু হানিফ, সাধারণ সম্পাদক পদে মোঃ ওয়াজকুরুনী, যুগ্ম সাধারণ সম্পাদক-১ পদে মোঃ বিল্লাল হোসাইন, যুগ্ম সাধারণ সম্পাদক-২ পদে মোঃ ফরহাদ, সাংগঠনিক সম্পাদক পদে মোঃ তাজুল ইসলাম, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক পদে মুহাম্মদ ইমদাদুল হক, নির্বাহী সদস্য-৩ পদে মোঃ আতাউর রহমান। এগারোটি(১১) পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত প্রার্থীরা হলেন, সহ-সভাপতি-২ পদে মোঃ রাশেদুজ্জামান, দপ্তর সম্পাদক পদে এ্যানি চক্রবর্তী, অর্থ সম্পাদক পদে মোঃ আতাউর রহমান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে মোঃ সাইফুল্লাহ, মহিলা বিষয়ক সম্পাদক পদে মোসাঃ আতিয়া শাহনাজ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সম্পাদক পদে সাকিবুল হাসান ফারুক খান, ধর্ম বিষয়ক সম্পাদক পদে মাওলানা মোঃ হাবিবুর রহমান, নির্বাহী সদস্য-১ পদে মোঃ ইউনুছ শরীফ, নির্বাহী সদস্য-২ পদে ড. মোঃ শফিকুল ইসলাম, নির্বাহী সদস্য-৪ পদে মোঃ মাসুল আলম, নির্বাহী সদস্য-৫ পদে আঃ রশিদ খান।
উক্ত নির্বাচনে মোট ১৮৩ জন ভোটারের মধ্যে ১৭৬ জন ভোট প্রদান করেন।

*১০তলা দুটি হলের উদ্বোধন

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় একটি পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিতে মোট ৮টি হল থাকায় সকল শিক্ষার্থী আবাসিক সুবিধা পেয়ে থাকেন। হলগুলোতে গণরুম করে যেন শিক্ষার্থীদের থাকতে না হয় সেই লক্ষ্যে ১০ তলাবিশিষ্ট ২টি হল নির্মাণাধীন রয়েছে। গত ৩১ জুলাই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শেখ হাসিনা ছাত্রী হল ও শেখ রাসেল ছাত্র হলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পের আওতায় এ হল দুটি নির্মিত হবে। ১০ তলা বিশিষ্ট শেখ রাসেল ছাত্র হলের আসন সংখ্যা হবে ৬০০টি যার প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৪৩,৫৬,২৬,২৪৬/- (তেতাল্লিশ কোটি ছাপ্পান্ন লক্ষ ছাব্বিশ হাজার দুইশত ছেচল্লিশ) টাকা এবং ১০তলা বিশিষ্ট শেখ হাসিনা ছাত্রী হলেরও আসন সংখ্যা হবে ৬০০টি যার প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৪৩,৪৬,৪৪,৭৮৮/- (তেতাল্লিশ কোটি ছেচল্লিশ লক্ষ চুয়াল্লিশ হাজার সাতশত আটাশি) টাকা।

*পবিপ্রবি ছাত্রলীগের কমিটি ঘোষণা

এ বছরের শেষে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়। এতে আরাফাত ইসলাম খান সাগরকে সভাপতি এবং মেহেদী হাসান তারেককে সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত করে নতুন কমিটি অনুমোদন দেয়া হয়। গত ৯ নভেম্বর সন্ধ্যায় কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এক বছরের জন্য ৩১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন দেয়া হয়। নতুন এ কমিটিকে শুভকামনা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ অন্যান্যরা।

*আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের সফল আয়োজন

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো আয়োজক হিসেবে আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের সফল আয়োজন করেছেন। গত ১০ নভেম্বর সকাল ১০ টায় পবিপ্রবির কেন্দ্রীয় মাঠে ২০ টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণমূলক আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট- ২০২২ শুভ উদ্বোধন করেন পবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। টুর্নার্মেন্টে সর্বমোট ৩২ টি ম্যাচ অনুষ্ঠিত হয়। প্রথম রাউন্ডে ১৬ টি ম্যাচ, দ্বিতীয় রাউন্ডে ৮ টি, কোয়ার্টার ফাইনালে ৪টি, সেমিফাইনাল, তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ও ফাইনাল ম্যাচ। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে বরিশাল বিশ্ববিদ্যালয়কে হারিয়ে তৃতীয় স্থান জয়লাভ করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ফাইনালে গোলশূন্য থাকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উভয় দলের সম্মতিতে যৌথভাবে চ্যাম্পিয়ন হন।

*প্রথমবারের মতো মহিলা ডিন নিযুক্ত

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স অনুষদে প্রথমবারের মতো মহিলা ডিন হিসেবে নিযুক্ত হন প্রফেসর ড. দিলরুবা ইয়াসমিন ঝর্ণা। এর আগে তিনি বায়োকেমিস্ট্রি এন্ড ফুড এনালাইসিস ডিপার্টমেন্টের চেয়ারম্যান ছিলেন। গত ২০ নভেম্বর নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স অনুষদের ডিন কক্ষে সাবেক ডিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত এর উপস্থিতিতে ডিনের দায়িত্ব হস্তান্তর করা হয়।

*কর্মচারীদের মানববন্ধন ও কর্মবিরতি

গত ১৫ নভেম্বর পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীদের দাবি আদায়ের লক্ষ্যে বঙ্গবন্ধু কর্মচারী পরিষদ ৬দিনব্যাপী মানববন্ধন, কর্মবিরতি ও কর্মসূচি ঘোষণা দেন। এসময় পবিপ্রবির প্রশাসনিক ভবনের সামনে মোঃ মজিবুর রহমান মৃধার সভাপতিত্বে আয়োজিত উক্ত মানববন্ধন ও কর্মবিরতি কর্মসূচিতে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু কর্মচারী পরিষদের আহ্বায়ক মোঃ আব্দুল বারেক হাওলাদার, সদস্য সচিব মোঃ শাহাদাত হোসেন পিয়াল, কর্মচারীদের পক্ষ থেকে মোঃ জসিম উদ্দিন খন্দকার, শহিদুল ইসলাম সরদার, আলমগীর হোসেন আলম, মোঃ শহিদ ও মোঃ মিলন প্রমুখ। এসময় বক্তাগণ তাদের ১৯দফা দাবি আদায়ের লক্ষ্যে অনড় অবস্থানে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *