ঢাবি ফারসি ভাষা ও সাহিত্য বিভাগে সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

ঢাকা বিশ্ববিদ্যালয় ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে আয়োজিত সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও পিঠা উৎসব গতকাল ২৭ ডিসেম্বর ২০২২ মঙ্গলবার সন্ধ্যায় আর সি মজুমদার আর্র্টস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও পিঠা উৎসবের উদ্বোধন করেন।

বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির এবং ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ইরানি ভিজিটিং প্রফেসর ড. মাজিদ পুইয়ান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিভাগীয় অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান, অধ্যাপক ড. আবদুস সবুর খান এবং অধ্যাপক ড. তারিক জিয়াউর রহমান সিরাজী।

প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ অসাম্প্রদায়িক চেতনা ধারণ করে সাংস্কৃতিক চর্চা করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমেই মানুষ তার ভেতরের বিশুদ্ধ রূপ ও প্রতিভার বিকাশ ঘটাতে পারে। ফারসি ভাষা ও সাহিত্যের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, বাংলা ভাষা ও সাহিত্যে অনেক ফারসি শব্দ অহরহ ব্যবহৃত হয়। জ্ঞান পিপাসু মন নিয়ে কঠোর পরিশ্রম ও অধ্যবসায়ের মাধ্যমে পড়াশোনা করার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *