কুনমিং এডুকেশন ফোরামের পঞ্চম সম্মেলনে ঢাবি উপাচার্যের অংশগ্রহণ

ঢাবি প্রতিনিধি:
চীনের ইউনান প্রাদেশিক শিক্ষা বিভাগের উদ্যোগে ”Kunming Forum on Educational Cooperation in South and South-East Asia” এর পঞ্চম সম্মেলন আজ ২১ নভেম্বর ২০২২ সোমবার অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভার্চুয়ালি এই সম্মেলনে অংশগ্রহণ করেন।

সম্মেলনে উপাচার্য দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে উন্নয়ন, জাতীয় নিরাপত্তা, আঞ্চলিক ব্যবসা-বাণিজ্য, শরণার্থীসহ বিভিন্ন বিষয়ে পোস্ট ডিসিপ্লিনারি গবেষণা প্রকল্প, এশিয়া ফেলোশিপ, যৌথ ডিগ্রি প্রোগ্রাম, এশিয়ান ই-লাইব্রেরি ও এশিয়ান ভার্চুয়াল ইউনিভার্সিটি চালু এবং বাংলাদেশ, চীন, ভারত ও মিয়ানমারের মধ্যে নিরবচ্ছিন্ন করিডোর যোগাযোগ স্থাপনের প্রস্তাব দেন।

সম্মেলনে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে আন্তঃসহযোগিতা বৃদ্ধি এবং যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও জোরদার করার উপর গুরুত্বারোপ করা হয়।

উল্লেখ্য, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্য/প্রেসিডেন্ট, শিক্ষা মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ এবং চীনের শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধিগণ কুনমিং এডুকেশন ফোরামের এই সম্মেলনে অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *