প্রযুক্তির অপব্যবহার রোধে শিক্ষার্থীদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে : ঢাবি উপাচার্য

ঢাবি প্রতিনিধি:
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রযুক্তির অপব্যবহার রোধে দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, প্রযুক্তিতে অবশ্যই দক্ষতা অর্জন করতে হবে। তবে প্রযুক্তি যাতে মানবিকতার ওপর আঘাত হানতে না পারে, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। আজ ১০ নভেম্বর ২০২২ বৃহস্পতিবার ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে কলা অনুষদ, বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ এবং ফার্মেসী অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণির শিক্ষার্থীদের পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর এই অনুষ্ঠানের আয়োজন করে।

ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতরের পরিচালক অধ্যাপক ড. মেহজাবীন হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সীমা জামান এবং ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এসময় প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, ছাত্র-শিক্ষক কেন্দ্রের উপদেষ্টা অধ্যাপক ড. সিকদার মনোয়ার মুর্শেদসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও ছাত্র-উপদেষ্টাগণ উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পরিবেশ সংরক্ষণ এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখার ব্যাপারে প্রত্যয় গ্রহণের জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়ে বলেন, সময়ের যথাযথ সদ্ব্যবহারের মাধ্যমে যুগোপযোগী ও বৈশ্বিক নাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে। পিতা-মাতা, পরিবার, প্রতিবেশী ও আত্মীয়-স্বজনের প্রতিও দায়িত্ব পালন করতে হবে। শিক্ষার্থীদের সকল প্রতিকূলতায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পাশে থাকবে উল্লেখ করে তিনি বলেন, অসচ্ছল ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের অর্থনৈতিক ও সামাজিক সুরক্ষা বলয়ের আওতায় আনা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *