বাগাতিপাড়ায় উদ্বোধনের পরেই প্রনোদনার সার-বীজ বিতরণ স্থগিত

মোঃ রাশেদুল আলম রুপক, নাটোর প্রতিনিধিঃ
নাটোরের বাগাতিপাড়ায় অনিয়মের অভিযোগে উদ্বোধনের পরেই কৃষি প্রনোদনার সার, বীজ ও উপকরন সামগ্রী বিতরণ কার্যক্রম স্থগিত করা হয়েছ। বুধবার বেলা ১১ টায় এ কার্যক্রম স্থগিত করা হয়।

জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরে খরিপ-২ মৌসুমে গ্রীষ্মকালীন পেঁয়াজ উৎপাদন বৃদ্ধির লক্ষে উপজেলার ১০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ, সার ও উপকরণ বিতরণ করার কথা ছিল। প্রত্যেক কৃষকের মাঝে ১ বিঘা জমিতে চাষের লক্ষ্যে পেঁয়াজ বীজ ১ কেজি, ডি এপি এবং এম ও পি রাসায়নিক সার ২০ কেজি করে, পলিথিন, সুতলী, বালাইনাশক উপকরণ ও সেচ, জমি প্রস্তুত, শ্রমিক এবং বাঁশ ক্রয় বাবদ ২ হাজার ৮০০শ টাকা বিকাশের মাধ্যমে প্রদান করার কথা ছিল। এ উপলক্ষ্যে উপজেলা চত্ত্বরে বিতরন অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। ভারপ্রাপ্ত ইউএনও সুরাইয়া মমতাজের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি নূরুল ইসলাম ঠান্ডু, উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী প্রমুখ। অনুষ্ঠানে বরাদ্দকৃত উপকরনের মধ্যে নাইলন সুতলীর পরিবর্তে প্রায় অর্ধেক মূল্যমানের প্লাস্টিকের সুতলী এবং বরাদ্দের অর্ধেক পরিমান পলিথিন প্রদানের প্রস্তুতি নিলে কৃষকরা আপত্তি করে। এরপর বিষয়টি যাচাই করলে এসবে সত্যতা পাওয়া যায়। পরে স্থানীয় সংসদ সদস্য ভারপ্রাপ্ত ইউএনওকে বিতরণ কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করে বিষয়টি যাচাইয়ের নির্দেশ দেন। এরপরই ভারপ্রাপ্ত ইউএনও তা স্থগিত করেন।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী বলেন, আমি এ উপজেলায় সদ্য যোগদান করেছি। উপকরণ বিতরণকালে পলিথিন, সুতলী ও সুবিধাভোগী কৃষকদের তালিকায় আপত্তি থাকায় এমপি ও ইউএনও মহোদয়ের সাথে পরামর্শ করে উপকরণ বিতরণ স্থগিত করা হয়েছে। যা যাচাই বাছাই করে পরবর্তীতে বিতরণ করা হবে ।

এ বিষয়ে ভারপ্রাপ্ত ইউএনও সুরাইয়া মমতাজ বলেন, অনিয়মের অভিযোগ পাওয়ায় আপাতত বিতরণ কার্যক্রম স্থগিত রাখা হয়েছে। পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। তবে তাৎক্ষনিকভাবে পলিথিন এবং নাইলনের সুতলীর বিষয়টিতে অনিয়ম পাওয়া গেছে। যাচাই শেষে প্রত্যেক কৃষককে বরাদ্দ অনুযায়ী প্রণোদনার সার, বীজ ও অন্যান্য সুবিধাদি বিতরন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *