নানা আয়োজনের মধ্য দিয়ে পবিপ্রবিতে বিশ্ব খাদ্য দিবস পালিত

আবু হাসনাত তুহিন, পবিপ্রবি প্রতিনিধিঃ
“কেউ থাকবেনা পিছিয়ে” এই প্রতিপাদ্য কে সামনে রেখে ১৬ অক্টোবর সারা বিশ্বে খাদ্য দিবস পালিত হয়েছে। সেই ধারাবাহিকতায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স অনুষদ নানা আয়োজনের মাধ্যমে দিবসটি পালন করে।

সকাল ১১ টায় নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স অনুষদের সামনে থেকে একটি র‍্যালি বের করে ক্যাম্পাস এর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে অনুষদের সামনে এসে শেষ হয়। এরপর বৃক্ষ রোপণ কর্মসূচি বাস্তবায়নের পর এগ্রিকালচার সভাকক্ষে সাসটেইনেবল ফুড সিস্টেম এন্ড এনসিউরিং নিউট্রিশন ফর অল শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এছাড়াও দিনব্যাপী জনসচেতনতামূলক এনথ্রোপোমেট্রিক মেজারমেন্ট ও স্বাস্থ্য পরামর্শ প্রদান করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন বায়োকেমিস্ট্রি ডিপার্টমেন্টের চেয়ারম্যান প্রফেসর ড. রবিউল ইসলাম, নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স অনুষদের কোর্স কো-অর্ডিনেটর প্রফেসর ড. দিলরুবা ইয়াসমিন, বায়োকেমিস্ট্রি ডিপার্টমেন্টের প্রফেসর শহিদুল ইসলাম, কমিউনিটি হেলথ এন্ড হাইজিন ডিপার্টমেন্টের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক সুজন কান্তি মালী, পোস্ট হারভেস্ট টেকনোলজি এন্ড ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের চেয়ারম্যান সহকারী অধ্যাপক নজরুল ইসলাম, হিউম্যান নিউট্রিশন এন্ড ডাইটেটিক্স ডিপার্টমেন্টের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মেহেদী হাসান মিঠু এবং সহকারী অধ্যাপক সুমাইয়া শাহরিন।

সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর রবিউল ইসলাম বলেন, সবার আগে সবার জন্য পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে হবে। কেউ ক্ষুধার্ত থাকবেনা। ক্ষুধার্ত দূর করার লক্ষ্যে আমাদের সাসটেইনেবল এগ্রিকালচার এবং ফুড প্রোডাকশনকে কাজে লাগাতে হবে। এবং আমাদের এটা নিশ্চিত করতে হবে যে আমরা প্রয়োজনীয় পুষ্টিকর খাবার গ্রহণ করবো কিন্তু অপচয় করবোনা।

সেমিনার পরিচালনা করেন কমিউনিটি হেলথ এন্ড হাইজিন ডিপার্টমেন্টের চেয়ারম্যান সুজন কান্তি মালী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *