আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন সংশোধনের দাবীতে মন্ত্রীকে আইনজীবীর নোটিশ

নোয়াখালী প্রতিনিধি:
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন সংশোধন করার দাবী জানিয়ে সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীকে লিগ্যাল নোটিশ দিয়েছেন মুহাম্মদ সামছুল ফারুক নামে নোয়াখালীর এক আইনজীবী।

এ বিষয়ে মঙ্গলবার বেলা ১১টায় নোয়াখালী প্রেসক্লাবের শহীদ উদ্দিন এস্কান্দার কচি মিলনায়তনে এক সংবাদ সম্মেলন করেন ওই আইনজীবী। এরআগে সকাল ৯টায় রাষ্ট্রীয় ডাকযোগে এ লিগ্যাল নোটিশ মন্ত্রী বরাবর পাঠান তিনি।

আইনজীবী সামছুল ফারুক তার বক্তব্যে বলেন, সম্প্রতি দেখা যায় রাষ্ট্রীয় আইনে যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড প্রদান ও তা কার্যকর হওয়ার পর একটি গোষ্ঠী দণ্ডপ্রাপ্তাদের নামের আগে পরে শহীদ, আল্লামা, হাফিজাল্লাহু, রাহিমাল্লাহু’সহ ধর্মীয় নানা বিশেষণ যুক্ত করছে। এসব সম্মানসুচক শব্দ বা বিশেষণ যুক্ত করে দণ্ডপ্রাপ্তদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন। ইসলাম ধর্ম কায়েম কিংবা রাষ্ট্রের সার্বভৌমত্ব রক্ষায় আত্মদানকারি ছাড়া কোনো দণ্ডপ্রাপ্তের নামের আগে বা পরে এসব বিশেষণ বা সম্মানসুচক শব্দ যুক্ত করা মানে রাষ্ট্রের আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখানোর সামিল অপরাধ।

তিনি বলেন, এমন দণ্ডপ্রাপ্তদের নামের আগে পরে যুদ্ধাপরাধী শব্দ লেখা ও পড়াকে বাধ্যতামূলক করতে হবে। একই সঙ্গে আইন সংশোধন করে তাদের বিরুদ্ধে শাস্তির বিধানও রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *