বজ্রপাত প্রতিরোধে কাঁশিমাড়িতে তিন কিলোমিটার রাস্তায় তালবীজ বপন

পরিতোষ কুমার বৈদ্য, শ্যামনগর,সাতক্ষীরা:
রবিবার (২৫ সেপ্টেম্বর ২০২২) বিকাল ৪:০০ ঘটিকায় বেসরকারী উন্নয়ন সংস্থা লিডার্স এর সহযোগিতায় শ্যামনগর উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম ও কাঁশিমাড়ি ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের আয়োজনে শ্যামনগর উপজেলার কাঁশিমাড়ি ইউনিয়নে সোতা খালের দুইপাশে বজ্রপাত প্রতিরোধে তিন কিলোমিটার রাস্তায় তালবীজ বপন করা হয়।

তালবীজ বপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে শুভ উদ্বোধন করেন শ্যামনগর উপজেলার সুযোগ্য নির্বাহী অফিসার মোঃ আক্তার হোসেন, সভাপতিত্ব করেন উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাস্টার নজরুল ইসলাম, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা কুষি কর্মকর্তা মোঃ এনামুল ইসলাম, ২নং কাঁশিমাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী আনিসুর জামান আনিস, আরও উপস্থিত ছিলেন উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সম্পাদক শিক্ষক ও সাংবাদিক রনজিৎ বর্মণ, কাঁশিমাড়ি ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের সভাপতি মোঃ শফিকুল বারী, উপসহকারী কৃষি কর্মকর্তা জামাল হোসেন, লিডার্স এর মনিটরিং অফিসার রনজিত কুমার মন্ডল সহ ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অন্যান্য সদস্যবৃন্দ ও জলবায়ু সহনশীল দলের সদস্যবৃন্দ।

জলবায়ু পরিবর্তনের কারনে বড়েছে দুর্যোগ। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকায় দুর্যোগের কারনে বেড়েছে সংকট। এই সংকট কাটিয়ে উঠতে না পারলে উপকূলের ঝুঁকি দিন দিন বৃদ্ধি পাবে। এই ঝুঁকি থেকে কাটিয়ে উঠতে উপকূলে পরিবেশ সংরক্ষণে তালের বীজ বপন করার উধ্যোগ নেওয়া হয়েছে।

প্রধান অতিথি বলেন, পরিবেশ সংরক্ষণে বেশি বেশি বৃক্ষ রোপণ করতে হবে। তাল গাছ রোপন করা পরিবেশের জন্য আরও ভাল। কাঁশিবাড়িতে রাস্তার দুপাশে তালগাছ রোপন করার জন্য সকলকে এগিয়ে আসতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *