ফরিদপুরে বিশ্ব উদ্বাস্তু এবং অভিবাসী দিবস পালিত

মাহবুব পিয়াল, ফরিদপুরঃ
ফরিদপুরে নানা আয়োজনে ১০৮ তম বিশ্ব উদ্বাস্তু এবং অভিবাসী দিবস পালিত হয়েছে। ‘অভিবাসীরা শরণার্থীদের সাথে ভবিষ্যৎ গঠন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কারিতাস বাংলাদেশ বরিশাল অঞ্চলের উদ্যোগে মঙ্গলবার দুপুরে ফরিদপুর শহরের কারিগরি প্রশিক্ষন কেন্দ্র ( টিটিসি) কলেজ প্রাঙ্গনে আলোচনা সভা ও র‌্যালীর আয়োজন করা হয়।

দুপুর ১২ টায় কলেজ প্রাঙ্গনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি কলেজ ক্যাম্পাসের সড়কগুলো প্রদক্ষিন করে। র‌্যালী শেষে টিটিসি হলরুমে আলোচনা অনুষ্ঠিত হয়।

কারিতাস বাংলাদেশ বরিশাল অঞ্চলের প্রোগ্রাম অফিসার সম্রাট শেরাও এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফরিদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন টিটিসি কলেজ অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মোঃ আক্তারউজ্জামান ও জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস সহকারী পরিচালক মোঃ রেজাউল করিম।

অনুষ্ঠানের সঞ্চালন করেন কারিতাস বাংলাদেশ বরিশাল অঞ্চলের সমন্বয়কারী জর্জ বৈরাগী বলেন, আর.আর.এস.বি.আর.এম.ডাব্লু এই প্রকল্পের মাধ্যমে বরিশাল অঞ্চলে ফরিদপুর সহ ৫ জেলায় কাজ করে থাকে।
তিনি বলেন, মধ্যপ্রাচ্য ফেরত বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের পুনর্বাসন ও সহায়তা করছে কারিতাস বাংলাদেশ। বাংলাদেশি শ্রমিকরা স্বল্প মজুরিতে অভিবাসী শ্রমিক হয়ে সেখানে গিয়ে মালিক কর্তৃক শারীরিক, মানসিক ও যৌন নির্যাতনের শিকার হয়। তারা মানসিকভাবে বিধ্বস্ত ও আর্থিকভাবে নিঃস্ব হয়ে দেশে ফিরে আসে।

বিদেশ ফেরত এসকল ঝুঁকিপূর্ণ ও অস্বচ্ছল নারী-পুরুষদের টেকসই ও স্থায়ী জীবিকা ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে কারিতাস বাংলাদেশ কার্যক্রম পরিচালনা করছে।

তিনি আরো বলেন, ফরিদপুর জেলার সদর উপজেলা, মধুখালী, সালথা, নগরকান্দা ও চরভদ্রাসন উপজেলার ২০৩ জন অভিবাসীকে দক্ষতা প্রশিক্ষন দেয়া হয়। প্রশিক্ষন শেষে প্রত্যেককে ২৫ হাজার টাকা অর্থ প্রদান করা হয়। এদের অনেককে আমাদের প্রতিষ্ঠানের ট্রেইনার হিসেবে চাকরি দেওয়া হয়।

উপকারভোগী মাফুজা আক্তার বলেন, আমি সৌদি আরবে পনের মাস থাকার পর ফিরে আসি। তারা আমাকে বেতন কম দিত। আমি দেশে ফিরে কারিতাস বাংলাদেশ এর মাধ্যমে প্রশিক্ষন নিয়ে তাদের ট্রেইনার হিসেবে কাজ করছি। প্রশিক্ষণ শেষে তারা আমাকে ২৫ হাজার টাকা দেয়।

বিশেষ অতিথি জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক রেজাউল করিম বলেন, সরকার প্রবাসীদের জন্য অনেক সুযোগ সুবিধা প্রদান করেছে। আপনারা দয়া করে দালালের মাধ্যমে বিদেশ যাবেন না। দালালের মাধ্যমে বিদেশ গেলে প্রতারিত হবেন। সরকারের মাধ্যমে যান সরকার আপনার দায়িত্ব নেবে।

বিশেষ অতিথি টিটিসি কলেজ প্রিন্সিপাল মোহাম্মদ আখতারউজ্জামান বলেন, আপনারা আগে নিজেরা দক্ষ হয়ে গড়ে উঠুন। নিজের যোগ্যতা প্রমান দিন। দেশে দক্ষতার অনেক সুযোগ আছে। কিন্তু দক্ষ লোকের অভাব রয়েছে।

অনুষ্টানের প্রধান অতিথি ফরিদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী এসময় ‘বিদেশ থেকে যারা প্রতারিত হয়ে ফিরে আসে তাদেরকে ‘কারিতাস বাংলাদেশ’ কে মানব সম্পদ পুনঃগঠনে কাজ করার জন্য ধন্যবাদ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *