অতিরিক্ত ভাড়া নেওয়ায় শরীয়তপুরে ৩ বাস কোম্পানির ৬০ হাজার টাকা জরিমানা

মোঃ মিজানুর রহমান পাহাড়, শরীয়তপুর জেলা প্রতিনিধি:
শরীয়তপুরে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে ৩টি বাস কোম্পানিকে ৬০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।
বাস কোম্পানীর বিরুদ্ধে অভিযোগ, তারা ৫২ সিটের বাসকে ৪০ সিট দেখিয়ে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নিচ্ছেন। তারই প্রেক্ষিতে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনদীপ ঘরাই ৩টি বাস কোম্পানিকে ৬০ হাজার টাকা জরিমানা করেন।

৭ আগষ্ট রবিবার দুপুর সাড়ে ১২টায় তিনি এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।

এ ব্যাপারে শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনদীপ ঘরাই বলেন, “যাত্রীদের কাছ থেকে বাসের ভাড়া কেমন নেয়া হচ্ছে বা বাস চলাচলে কোন অসঙ্গতি আছে কি না, তা দেখতেই আমরা শরীয়তপুর বাসস্ট্যান্ডে অভিযান পরিচালনা করি। আর সেই অভিযানের অংশ হিসেবে কয়েকটি বাসের কাগজপত্র চেক করি। এ সময় দেখতে পাই ৫১ সিটের বাসগুলোকে ৫২ সিটের বাসে রূপান্তর করে ফিটনেস রেজিস্ট্রেশন করা হয়েছে। আবার সেই ৫২ সিটের বাসকে ৪০ সিট দেখিয়ে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করছে। সরকারের সর্বশেষ প্রজ্ঞাপন অনুযায়ী শরীয়তপুর থেকে ঢাকাগামী ৪০ সিটের বাসে জনপ্রতি ভাড়া হবে ২৫৭ টাকা এবং ৫২ সিটের বাসে ভাড়া হবে ২০০ টাকা। কিন্তু বাসগুলোর ফিটনেস কাগজ অনুযায়ী ৫২ সিটের হলেও তারা ৪০ সিট দেখিয়ে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছে। যার প্রেক্ষিতে ভ্রাম্যমান আদালত বসিয়ে শরীয়তপুর সুপার সার্ভিসকে ২৫ হাজার টাকা, শরীয়তপুর পরিবহনকে ২৫ হাজার টাকা এবং শরীয়তপুর ট্রান্সপোর্টকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪০ ধারা অনুযায়ী এই জরিমানা করা হয়।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *