পদ্মা নদীর ৮ কেজির ঢাই ২০ হাজার ৮শ টাকায় বিক্রি

কাজী তানভীর মাহমুদ, স্টাফ রিপোর্টার:
রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পদ্মা নদীতে এক জেলের জালে ধরা পড়েছে ৮ কেজি ওজনের বিলুপ্ত প্রজাতির একটি ঢাই মাছ।

মঙ্গলবার (২৬ জুলাই) সকাল সাড়ে ৭ টার দিকে দৌলতদিয়া ৭ নং ফেরিঘাটের অদূরে জেলে স্বদেশ হালদারের জালে মাছটি ধরা পড়ে।

স্থানীয় সূত্রে জানা যায়, ঢাই একটি বিলুপ্ত প্রজাতির মাছ। জেলে স্বদেশ হালদার পদ্মায় মাছ ধরতে গেলে ভোরে তার জালে ঢাই মাছটি ধরা পড়ে। পরে তিনি মাছটি বিক্রির জন্য সকালে দৌলতদিয়ার দুলাল মোল্লার আড়তে নিয়ে আসেন। দৌলতদিয়া ৫ নং ফেরিঘাটের মাছ ব্যবসায়ী শাকিল-সোহান মৎস্য আড়তের মালিক সম্রাট শাহজাহান শেখ নিলামে ২ হাজার ৫০০ টাকা কেজি দরে ২০ হাজার টাকায় মাছটি কিনে নেন।

জেলে স্বদেশ হালদার বলেন, ভোরে সহযোগীদের নিয়ে পদ্মায় মাছ ধরতে বের হই। ৭ নং ফেরিঘাটের অদূরে জাল ফেললে জালে একটি বিলুপ্ত প্রজাতির ঢাই মাছ ধরা পড়ে। পরে মাছটি দৌলতদিয়ায় এনে ২০ হাজার টাকায় বিক্রি করেছি।

মাছ ব্যবসায়ী সম্রাট শাহজাহান শেখ বলেন, ৮ কেজি ওজনের একটি ঢাই মাছ ২০ হাজার টাকায় কিনে নিয়েছি। পরে প্রতি কেজি ২৬০০ টাকা কেজি দরে ২০ হাজার ৮০০ টাকায় ঢাকাতে এক ক্রেতার কাছে বিক্রি করেছি।

গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ জানান, বর্তমানে নদীতে ঢাই মাছ নেই বললেই চলে। এ মাছ বিলুপ্তপ্রায়। ঢাই বা শিলং হচ্ছে ক্যাটফিস জাতীয় স্বাদু ও স্রোতস্বিনী নদীর আঁশবিহীন রুপালি রঙের মাছ। তবে এখনও মাঝে মধ্যে জেলেদের জালে মাছটি ধরা পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *