ঝালকাঠিতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

আবু সায়েম আকন, ঝালকাঠি জেলা প্রতিনিধিঃ
ঝালকাঠির রাজাপুরে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে দশটায় পাবলিক লাইব্রেরী মিলনায়তনে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ রাজাপুর উপজেলা উদযাপন কমিটি এ আয়োজন করেন।

মতবিনিময় সভায় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (অ: দা:) মো. মোজাম্মেল হক লিখিত বক্তব্যে বলেন, “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২৩ জুলাই থেকে ২৯ জুলাই সপ্তাহব্যাপী সারা বাংলাদেশের ন্যায় রাজাপুরেও জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপিত হতে যাচ্ছে। রাজাপুর উপজেলার ১,৪৮,৪৯৪ জন জনসংখ্যার জন্য মাছের চাহিদা রয়েছে ৩২৪৩.০ মেঃ টন। উপজেলার মুক্ত ও বদ্ধ জলাশয়ে মোট উৎপাদিত মাছের পরিমান ৩৩৮০.৬ মেঃ টন। যা আগামী ২০২৬ সালে ৩৬০০ মেঃ টন উৎপাদন লক্ষ্যমাত্রা নিয়ে আমরা কাজ করছি। ইতোমধ্যে রাজাপুরে দেশীয় প্রজাতির মাছ, শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় মাছ চাষ এবং ঝিনুকে মুক্তাচাষ কার্যক্রম ২০২১-২২ অর্থ বছরে শুরু হয়েছে।

তিনি এ সময় মৎস্য সপ্তাহের প্রতিটা দিনের নির্ধারিত কর্মসূচিও ঘোষণা করেন। কর্মসূচির মধ্যে রয়েছে, ১ম দিনে মাইকিং ও প্রচার প্রচারনা, সাংবাদিকদের সাথে মতবিনিময়। ২য় দিনে সড়ক র‍্যালি, পোনামাছ অবমুক্ত করন, অনুষ্ঠানের উদ্বোধন ও আলোচনা সভা, স্থানীয় পর্যায়ে সফল মৎস্য চাষিদের পুরষ্কার প্রদান, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামান্যচিত্র প্রদর্শন। ৩য় দিনে প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষ ও মৎস্যজীবীদের সাথে স্বাস্থ্যবিধি অনুসরণ পূর্বক মতবিনিময়। ৪র্থ দিনে অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট/অভিযান পরিচালনা। ৫ম দিনে মৎস্য চাষিদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি পানি পরিক্ষা, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামান্যচিত্র প্রদর্শন। ৬ষ্ঠ দিনে মৎস্যজীবীদের মাঝে বৈধ জাল বিতরণ। ৭ম দিনে জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান।

তিনি জাতীয় স্বার্থে সপ্তাহব্যাপী এসব কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন। সভায় প্রেসক্লাব সহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিক এবং উপজেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা, কর্মচারীগন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *