ভোলায় কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় রোভিং সেমিনার অনুষ্ঠিত

সাব্বির আলম বাবু, ভোলাঃ
কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নত করণ প্রকল্পের আওতায় রোভিং সেমিনার জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রাঙ্গণে শনিবার (২জুন) অনুষ্ঠিত হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ হাসান ওরীসুল কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ হৃদয়েশ্বর দত্ত। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ তামিম আল ইয়ামিন, কৃষি ব্যাংক জোনাল অফিসার মোঃ লিয়াকত হোসেন। অন্যান্য দের মধ্যে বক্তব্য রাখেন কৃষি অফিসার মোঃ নাজমুল হোসেন, কৃষি অফিসার মোঃ শামীম প্রমুখ।

প্রধান অতিথি বলেন, কৃষি উৎপাদন বাড়াতে হবে। একজন কৃষক এখন শুধু থাকবে না, তাকে কৃষক হিসেবে ফসল উৎপাদন করে তার সেই ফসল বিক্রি করতে হবে। তিনি বলেন কৃষি প্রযুক্তি ব্যাবহার করে ফলন বাড়ানোর জন্য গুরুত্ব দিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের মাঝে কৃষি প্রনোদনা দিয়ে সহায়তা প্রদান করে আসছে। তিনি বলেন আমার কৃষক বাঁচাতে সাহায্য করার জন্য নির্দেশ দিয়েছেন। প্রধান অতিথি কৃষি সম্প্রসারণ অধিদফতরের সকল কর্মকর্তা ও কর্মচারীদেরকে আহ্বান জানান কৃষকদের সাথে ভাল ব্যাবহার কৃষি তথ্য সেবা প্রদান করার জন্য। এই সভায় ভোলা জেলার পাঁচজন কৃষককে বিভিন্ন পর্যায়ের সফলতা অর্জন করাতে পূরস্কার দেয়া হয়। উল্লেখ্য, অনুষ্ঠানে একজন বক্তা কৃষককে সহজ শর্তে ঋণ বিতরণ করাসহ বিভিন্ন কৃষি সরঞ্জাম প্রদান করার কথা বললে উপস্থিত কৃষি ব্যাংক জোনাল অফিসার লিয়াকত হোসেন সার্বিক সহযোগিতা প্রদান করা হবে বলে জানান।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির জানান এই রোভিং সেমিনারে সূধী, সাংবাদিক ও প্রায় তিন শতাধিক কৃষক উপস্থিত ছিলেন। কৃষক দের সর্ব প্রকার সমস্যা ও সহযোগিতা প্রদান করছেন।

Leave a Reply

Your email address will not be published.