অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ড্রেজার, বাল্কহেডসহ আটক ৪

সাব্বির আলম বাবু, ভোলাঃ
ভোলায় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ড্রেজার ও বাল্কহেডসহ ৪ জনকে আটক করেছে বাংলাদেশ কোস্ট গার্ড দক্ষিণ জোন। রবিবার (২৬ জুন) ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আটককৃত ২ জনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় ২ জনকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। ভ্রামমান আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ভোলা আবু মুসা।

ভোলা সদর উপজেলাধীন তেতুলিয়া নদীর ভেদুরিয়া ফেরীঘাট সংলগ্ন এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন করছে একটি ড্রেজার এরূপ তথ্যের ভিত্তিতে বাংলাদেশে কোস্ট গার্ড দক্ষিণ জোনের অধিনস্থ বিসিজি বেইস ভোলা কর্তৃক একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ওই এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলনের সময় একটি ড্রেজার ও একটি বাল্কহেডসহ এর সাথে জরিত ৪ জনকে আটক করা হয়। অবৈধ ভাবে বালু উত্তলনের কাজে ব্যবহৃত জব্দকৃত সরঞ্জাম ও আটকৃতদের ভ্রামমান আদালতের মাধ্যমে জেল জরিমানা দেওয়া হয়েছে।

বাংলাদেশ কোস্ট গার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লেঃ কে এম শাফিউল কিঞ্জন আরও জানান, নদী ভাঙনের অন্যতম মাধ্যম হলো অবৈধভাবে ড্রেজার ব্যবহার করে বালু উত্তোলন। এরূপ অবৈধভাবে বালু উত্তোলনকারী স্লেজাররের বিরুদ্ধে বাংলাদেশ কোস্ট গার্ড প্রতিনিয়তই অভিযান পরিচালনা করে আসছে। বাংলাদেশ কোস্ট গার্ডের এখতিয়ারভুক্ত এলাকা সমূহে এরূপ অবৈধভাবে বালু উত্তোলনকারী ড্রেজার ও বলগেটসমূহে কোস্ট গার্ডের নিয়মিত অভিযান অব্যাহত আছে এবং ভবিষ্যতেও থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *