তাড়াশ উপজেলায় বাড়ছে ডায়রিয়ার রোগী

জামিল আহমেদ শাকিল, তাড়াশ, সিরাজগঞ্জ:
সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলা ৫০ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিশু, বয়স্ক ব্যক্তিসহ ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিন গড়ে ১০জন করে ডায়রিয়া রোগী ভর্তি হচ্ছেন হাসপাতালে। আর বহির্বিভাগে প্রতিদিন শতাধিক ডায়রিয়ায় আক্রান্ত রোগী চিকিৎসা নিয়েছেন।

মঙ্গলবার (২১জুন) দুপুরে তাড়াশ ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে গিয়ে দেখা যায়, পুরুষ ও মহিলা ওয়ার্ডের সবগুলো বেডে রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে ডায়রিয়া রোগী বেশি চিকিৎসা নিচ্ছেন।

হাসপাতাল সুত্রে জানা যায়, ডায়রিয়ায় আক্রান্ত হয়ে প্রতিদিন ১০জন করে রোগী ভর্তি হচ্ছেন হাসপাতালে। আবার বহি:বিভাগে প্রাথমিক চিকিৎসা নিচ্ছেন ডায়রিয়া আক্রান্ত রোগীরা। বর্ষাকালে হঠাৎ বৃষ্টি আবার ভ্যাপসা গরম। আবহাওয়া এই ভাল এই খারাপ। এর মধ্যে মানুষজন আম, কাঠালসহ নানা ধরনের খাবার খাচ্ছেন। এতে মানুষজনের ডায়রিয়া হচ্ছে বেশি।

তাড়াশ পৌর সদরের জীবন ঘোষ জানান, গতরাতে ডায়রিয়ায় আক্রান্ত অবস্থায় আমাকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসা নেওয়ার পর এখন আমি সুস্থ। উপজেলার মাধাইনগর ইউনিয়নের কর্নঘোষ গ্রামের লাইলী খাতুন জানান, তার শিশুর ডায়রিয়া হলে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা নিচ্ছেন।

তাড়াশ উপজেলা ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে আবাসিক চিকিৎসক ডা: মকবুল হোসেন বলেন, ‘মূলত গরমে কখনো কখনো ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পায়। এছাড়া মানুষজন আম, কাঠালসহ নানা ধরনের খাবার খাচ্ছেন। এতে ডায়রিয়া হচ্ছে বেশি,তাতে ভয়ের কিছু নেই। কারণ আমাদের এখানে ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। এ সময়ে প্রতিটি পরিবারের সদস্যদের শিশু ও বয়স্কদের প্রতি বেশি যত্নশীল হওয়ার পরামর্শ দেন তিনি ।

Leave a Reply

Your email address will not be published.