শ্রীপুরে কাঁঠাল উৎসব পালিত

টি.আই সানি, গাজীপুর প্রতিনিধি:
গাজীপুরের শ্রীপুরের কেওয়া পূর্বখন্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মৌসুমি ফল ভোজন কাঁঠাল উৎসব অনুষ্ঠিত হয়েছে। রোববার (১২ জুন) দুপুরে বিদ্যালয়ের শিক্ষার্থী, অভিভাবক ও পরিচালনা পরিষদের সদস্যদের নিয়ে বিদ্যালয়ের উদ্যোগে অভিভাবকদের এ উৎসবটি পালিত হয়। কাঁঠালের পুষ্টিগুণ, ব্যবহার, পরিচর্যা, মানবদেহে কাঁঠালের উপকারীতা প্রভৃতি বিষয়ে নানা তথ্য অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দেওয়া হয়।

এ উৎসব উপলক্ষে স্কুল মাঠের চারপাশের কাঁঠাল গাছ বিভিন্ন রকমের কাাঁঠালের সাথে দেয়া হয় বাঙ্গালির ঐতিহ্যবাহী চিড়া আর দই। বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয় এসব খাবার। লেখাপড়ার ফাঁকে মৌসুমি ফলের খাবার পেয়ে শিক্ষার্থীরা আনন্দে মেতে ওঠে।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক হামিদুল ইসলাম বলেন, বিদ্যালয়ের ছোট্ট শিশুদের মৌসুমি ফল পরিবেশন করে খুবই আনন্দ পেয়েছি।

বিদ্যালয়ের অপর সহকারী শিক্ষক আইরনি সুলতানা বলেন, শিশুদের মৌসুমি ফল খেতে উৎসাহিত করার জন্যই বিদ্যালয়ে এই ফল ভোজনের আয়োজন করা হয়।

কেওয়া পূর্বখন্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবুর রহমান জানান, অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে কাঁঠালের পুষ্টিগুণ, ব্যবহার, পরিচর্যা, মানবদেহে কাঁঠালের উপকারীতা প্রভৃতি বিষয়ে তথ্য প্রদানের জন্য কাঁঠাল উৎসবের আয়োজন করা হয়েছে। বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকদের স্বত:স্ফুর্ত অংশগ্রহণে উৎসবটি বিদ্যালয় প্রাঙ্গণে দিনব্যাপী অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published.