লালমোহনে বুক জোড়া লাগানো যমজ কন্যা শিশুর জন্ম! বাহিরে লিভার-খাদ্যনালী

সাব্বির আলম বাবু, ভোলাঃ
ভোলার লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বুক জোড়া লাগনো যমজ কন্যা শিশুর জন্ম দিয়েছেন সাহিদা বেগম নামের এক প্রসূতি মা। শনিবার (১১ জুন) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র স্টাফ নার্স শাহনাজ পারভীন, খাদিজা আফরোজ ও লতা হালদারের প্রচেষ্টায় এ দুই যমজ কন্যা শিশুর জন্ম হয়। যমজ ওই দুই কন্যা শিশু প্রসব করা সাহিদা উপজেলার চরভূতা ইউনিয়নের লেঙুটিয়া এলাকার মাহমুদ হাওলাদার বাড়ির শাহাবুদ্দিনের স্ত্রী। জন্মের পরপরই মারা যায় শিশু দুইজন।

জন্মের পর দেখা যায়, জমজ শিশুদের লিভার ও খাদ্যনালী বাহিরে বের হয়ে রয়েছে। প্রসূতি সাহিদা বেগমের স্বামী শাহাবুদ্দিন জানান, গত বছর মৃত কন্যা শিশু জন্ম দেয় তার স্ত্রী। এবারও এক সঙ্গে দুইজন মৃত শিশুর জন্ম হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র স্টাফ নার্স শাহনাজ পারভীন জানান, প্রসূতি সাহিদা বেগমকে হাসপাতালে আনার ১০ মিনিটের মধ্যে ওই নারী যমজ কন্যা শিশু প্রসব করেন। তবে দু’জনই মৃত ছিল। এছাড়াও এদের বুক জোড়া লাগা ও লিভার-খাদ্যনালীও বাহিরে ছিল। অন্যদিকে ভূমিষ্ট হওয়ার সাড়ে ৬ মাসের মাথায় ভূমিষ্ট হয় তারা।

লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. মহসিন খান জানান, কনজেনিটাল এ্যানমালিসের কারণে এমন শিশুর জন্ম হয়েছে বলে ধারনা করা যাচ্ছে। খবর শুনে আমি শিশু দু’জনকে দেখেছি। আমাদের কর্তব্যরত নার্সরা এ ব্যাপারে যথেষ্ট আন্তরিক ছিল।

Leave a Reply

Your email address will not be published.