বাগেরহাটে পৌনে দুই লাখ শিশুকে দেওয়া হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

শেখ সোহেল, বাগেরহাট:
বাগেরহাটে ১ লক্ষ ৭৬ হাজার ১৪জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ১২ থেকে ১৫ পর্যন্ত জেলার ৯টি উপজেলা ও ২টি পৌরসভার শিশুদের এই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। বৃহস্পতিবার (০৯ জুন) দুপুরে বাগেরহাট সিভিল সার্জনের কার্যালয়ের কনফারেন্স রুমে সাংবাদিকদের অরিয়েন্টেশন কর্মশালায় এসব তথ্য জানানো হয়।

এসময় বাগেরহাটের ডেপুটি সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান,বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি নিহার রঞ্জন সাহা, সাবেক সভাপতি দেলোয়ার হোসেন, আহসানুল করিমসহ বাগেরহাটে কর্মরত গনমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

নির্ধারিত এই সময়ে ৬ থেকে ১১ মাস বয়সী ২০ হাজার ৭৭৩ জন শিশুকে নিল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লক্ষ ৫৫ হাজার ২৪১ জন শিশুকে লাল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

এই বয়সের মধ্যে অতিরিক্ত কোন শিশু থাকলে তাদের জন্যও পর্যাপ্ত ক্যাপসুলের ব্যবস্থা রয়েছে। জেলার ৯টি উপজেলা ও দুটি পৌরসভার এক হাজার ৮৫৮টি কেন্দ্রে টিকা দেওয়া হবে। এই কর্মযজ্ঞে স্বাস্থ্য বিভাগের ৯২৪ কর্মীসহ ৩ হাজার ৭১৬ জন স্বেচ্ছাসেবক দায়িত্বপালন করবেন।

ডেপুটি সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান বলেন, কোভিডের কারণে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর বিষয়ে খুবই সতর্কতা অবলম্বন করা হচ্ছে। গুরুতর অসুস্থ কোন শিশু এই ক্যাপসুল খেতে পারবে না।

কিভাবে খাওয়ানো হবে এ জন্য প্রয়োজনীয় সংখ্যক কর্মীকে প্রশিক্ষন দেওয়া হয়েছে। এই ক্যাপসুল খাওয়ানোর প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করতে প্রচার-প্রচারণা চালানো হয়েছে। আসাকরি নির্ধারিত বয়সের জেলার সকল শিশু ভিটামিন এ প্লাস ক্যাপসুল খেতে পারবে।

Leave a Reply

Your email address will not be published.