দিনাজপুর চিরিরবন্দরে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের রোভিং সেমিনার অনুষ্ঠিত

মোঃ আসাদুল্লাহ আল গালিব,দিনাজপুর জেলা প্রতিনিধি:
দিনাজপুরের চিরিরবন্দরে “কৃষিই সমৃদ্ধি”২০২১-২২ অর্থ বছরে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নয়নকরণ প্রকল্পের আওতায় রোভিং সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৫ জুন) উপজেলার কৃষক প্রশিক্ষণ হলরুমে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর বাস্তবায়নে চিরিরবন্দর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোছাঃ জোহরা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর উপ-পরিচালক, ডিএই কৃষিবিদ মোঃ মঞ্জুরুল হক ।

কৃষকরা প্রাকৃতিক পরিবেশ বুঝে ফসল ফলানো থেকে শুরু করে ফসল তোলা পর্যন্ত যাবতীয় কাজ যাতে সম্পাদন করতে পারেন সেজন্য কিছু দিক নির্দেশনা মূলক বক্তব্য উপস্থাপন করেন দিনাজপুর উপ-পরিচালক, ডিএই কৃষিবিদ মোঃ মঞ্জুরুল হক ।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চিরিরবন্দর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লায়লা বানু, চিরিরবন্দর উপজেলা আওয়ামী-লীগের ভারপ্রাপ্ত সভাপতি সুনিল কুমার সাহা, উপজেলা আওয়ামী-লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ আহসানুল হক মুকুল বিভিন্ন প্রিন্ট মিডিয়ার সংবাদকর্মী ও উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদের রোভিং সেমিনারে বামিস পোর্টাল সম্পর্কে ৫০ জন কৃষক।

উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লায়লা বানু তার বক্তব্যে বলেন, দেশের উন্নয়নে বড় অবদান কৃষকের। এই প্রশিক্ষণের মাধ্যমে আবহাওয়া তথ্যসহ কৃষি বিষয়ে বিভিন্ন সেবা পাওয়া যাবে। কৃষিক্ষেত্রে আবহাওয়া অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি আবহাওয়ার গতিবিধি বুঝে কৃষকেরা চাষাবাদ করতে পারে তাহলে অধিক লাভ হওয়া সম্ভব। ডিজিটাল বাংলাদেশের সুযোগকে কাজে লাগিয়ে কৃষকরা বর্তমানে বিভিন্ন ধরনের প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা করে চাষ করতে পারছে।

উপজেলা আওয়ামী-লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ আহসানুল হক মুকুল বলেন,জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকির মধ্যে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান প্রথম সারিতে। কাজেই নির্ভরযোগ্য কৃষি আবহাওয়া বিষয়ক তথ্য কৃষকদের মাঝে সময়মতো পৌঁছে দেওয়া কৃষিপ্রধান বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর ফলে প্রতিকূল আবহাওয়ার ক্ষতিকর প্রভাব থেকে যেমন ফসল রক্ষা করা যাবে তেমন অনুকূল আবহাওয়াকে কাজে লাগিয়ে উৎপাদন খরচ কমানোর পাশাপাশি কৃষি উৎপাদন বাড়ানো যাবে।

সেমিনারটি সঞ্চালনায় ছিলেন, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মোঃ মনিরুজ্জামান।

উল্লেখ্য “প্রকল্পেরই BAMIS পোর্টাল এবং মোবাইল App ব্যবহার করুন নিয়মিত প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে কৃষি উন্নয়নে অবদান রাখুন”।

Leave a Reply

Your email address will not be published.