ধানের ওজন বেশি নেওয়ায় কৃষকদের বিক্ষোভ

শাহাদাত হোসেন সোহাগ, শেরপুর জেলা প্রতিনিধি:
শেরপুরের নালিতাবাড়ীতে আড়তদারদের প্রতি মণ ৪০ কেজির স্থলে ৪২ কেজি হিসেবে ধান কেনার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছেন স্থানীয় কৃষকরা। বুধবার (২৫ মে) দুপুরে পৌর শহরে ওই মিছিল ও সড়ক অবরোধ করেন তারা।

জানা গেছে, উপজেলার বিভিন্ন হাট বাজারসহ পৌর শহরে ধান কেনার সময় ৪০ কেজি মনের স্থলে ৪২ কেজি করে ধান ক্রয় করছিল আড়তদাররা। এমন অভিযোগে মঙ্গলবার (২৪ মে) উপজেলা পরিষদে আড়তদার ও উপজেলা প্রশাসন এক বৈঠকে বসেন। এতে প্রতিমন ধান ৪১ কেজি হিসেবে কেনার সিদ্ধান্ত গ্রহন করা হয়। কিন্তু বুধবার সকাল হতে সিদ্ধান্তের বাইরে গিয়ে ৪২ কেজিতে মণ হিসেবে ধান কিনতে শুরু করেন ব্যবসায়ীরা। এতে ধান বিক্রি করতে আসা কৃষকরা ক্ষুব্ধ হন ও এর প্রতিবাদ জানান। পরে বিক্ষুব্ধ কৃষকরা ৪২ কেজিতে নয় ৪০ কেজি ওজনে ধান কেনার দাবীতে বুধবার দুপুরে একটি মিছিল নিয়ে উপজেলা পরিষদে যায়। এসময় উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নিবার্হী কর্মকর্তা সরকারি কাজে উপজেলার বাইরে থাকায় তাদের না পেয়ে পরিষদের কর্মকর্তাদের বিষয়টি অবগত করে চলে আসেন তারা। একই সাথে তারা আড়াইআনী বাজারে সড়ক অবরোধ করেন ।

উপজেলার ছালুয়াতলা গ্রামের কৃষক আব্দুল কুদ্দুস বলেন, আমি বুধবার সকালে ১০ মন ধান নিয়ে বাজারে বিক্রি করার জন্য আসি। আড়তদারের নিকট ধান বিক্রির জন্য গেলেও তারা ধান কিনছেন না। ব্যবসায়ীরা ২ মনে ৮৪/৮৫ কেজি হিসেবে ধান কিনবে বলে জানায়। যে কারণে আমরা এই আন্দোলন করছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসের (সিএ) মোঃ ইনসান বলেন, কৃষকরা ৪০ কেজি ওজনে ধান বিক্রির দাবীতে উপজেলা পরিষদে একটি মিছিল নিয়ে এসেছিল। উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শেরপুরে অবস্থান করছেন। তাদেরকে কৃষকদের এই দাবির ব্যাপারে অবগত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.