ফরিদপুরে পক্ষকালব্যাপী জসীম পল্লী মেলা শুরু

মাহবুব পিয়াল,ফরিদপুর:
ফরিদপুরে পক্ষকাল ব্যাপী “জসীম পল্লী মেলা” উদ্বোধন করা হয়েছে। গতকাল রবিবার বিকাল সাড়ে ৫ টায় বেলুন ও পায়রা উড়িয়ে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ উপদেষ্টা ড.তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম। জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশনের উদ্যোগে পল্লি কবি জসীমউদ্দীনের বাড়ি সংলগ্ন জসীম উদ্যানে কুমার নদের পাড়ে পক্ষকালব্যাপী এ মেলার আয়োজন করা হয়েছে।

এ উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফরিদপুরের পুলিশ সুপার মো. আলিমুজ্জামান, ফরিদপুর জেলা পরিষদের প্রশাসক বীরমুক্তিযোদ্ধা এ্যডভোকেট শামসুল হক ভোলা মাস্টার , জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক, সাধারণ সম্পাদক শাহ মোঃ ইশতিয়াক আরিফ, হামীম গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক এ কে আজাদ, ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোস, কবিপুত্র খুরশীদ আনোয়ার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা প্রমুখ।

এসময় কবি কন্যা আসমা জসিম তৌফিক, কবি পুত্র জামাল আনোয়ার, বিভিন্ন সরকারি বেসরকারি সহ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, ১৯৮৮ সাল থেকে জসীম মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। ওই বছর ফরিদপুর সাহিত্য পরিষদের উদ্যোগে ১ জানুয়ারি পল্লিকবির জন্মবার্ষিকী উপলক্ষে এ মেলার আয়োজন করা হয়। মেলার ব্যাপ্তিক্কাল প্রথমে তিন দিন ছিল। পরে সাত, পনের এবং এক মাসব্যাপী এ মেলার আয়োজন হয়েছে। ১৯৯১ সালে তৎকালীন রাষ্ট্রপতি সাহাবুদ্দিন আহমেদ এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এলে মেলার গুরুত্ব বেড়ে যায়।

পরবর্তিতে জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেন এ মেলা আয়োজন শুরু করে। সর্বশেষ গত ২০১৭ সালে জসীম পল্লি মেলা অনুষ্ঠিত হয়।

জসীম ফাউন্ডেশনের সভাপতি ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক দীপক কুমার রায় জানান, এ মেলা উপলক্ষে ১৫৩টি স্টলে লোকজ বিভিন্ন চারু ও কারু পণ্যের বিপণনের ব্যবস্থা রয়েছে। ১৫ মে শুরু হয়ে এ মেলা শেষ হবে ৩১ মে। প্রতিদিন মেলার মাঠ প্রাঙ্গনে জসীম মঞ্চে গান, নাচ, নাটকসহ বিভিন্ন লোকজ সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। এতে ফরিদপুরের ৫০টি এবং জেলার বাইরের ৬টি জেলার মোট ৫৬টি সংস্কৃতিক দল অংশ নেবে।

দীপক কুমার রায় আরও জানান, আগামী বছর থেকে জসীম পল্লি মেলা ১ জানুয়ারি থেকে পূর্বের সময়সূচি অনুযায়ী আয়োজন করার উদ্যোগ নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.