স্কুলের খেলার মাঠ দখল করে চলছে ধান ও খড় শুকানোর কাজ

টি আই, সানি, গাজীপুর প্রতিনিধিঃ
স্কুলের খেলার মাঠ দখল করে চলছে ধান ও খড় শুকানোর কাজ। এতে স্কুলের পরিবেশ নষ্ট হচ্ছে। পাশাপাশি এলাকার কোমলমতি শিশুরা খেলাধুলার জন্য মাঠ ব্যবহার করতে পারছে না। স্কুলের খেলার মাঠে ধান ও খড় শুকানোর ফলে অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন স্কুল শিক্ষার্থীরা। গাজীপুরের শ্রীপুর উপজেলার ২নং গাজীপুর ইউনিয়নের নগর হাওলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও খেলার মাঠে এই চিত্র দেখা গেছে। প্রধান শিক্ষক ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ৭/৮দিন ধরে এলাকাবাসী তাদের নিষেধ না শুনে স্কুলের মাঠ দখল করে ধান ও খড় শুকানোর কাজ করছেন।

গতকাল বৃহস্পতিবারও নগর হাওলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও খেলার মাঠে খোঁজ নিয়ে ঘটনার সত্যতা পাওয়া গেছে। নগর হাওলা গ্রামবাসী ও এলাকার খেলোয়াড়দের মধ্যে রিপন, ইমন, নাইম ও সাব্বির অভিযোগ করে বলেন, নগর হাওলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষের উদাসীনতার কারণে স্কুলের মাঠে এবং এলাকার একমাত্র খেলার মাঠ দখল হয়ে দীর্ঘদিন ধরে ধান ও খড় শুকানোর কাজ হচ্ছে। বিভিন্ন মৌসুমে স্কুলের আঙিনায় ধান, পাটসহ বিভিন্ন ফসল শুকানোর ফলে কোমলমতি শিশুরা ভালো শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। এছাড়া ক্ষুদে খেলোয়াড়সহ এলাকার যুবসমাজ ফুটবল, ভলিবল, ক্রিকেটসহ বিভিন্ন খেলাধুলা থেকেও বঞ্চিত হচ্ছে। মাঠে খেলাধুলা করতে না পেরে শিশু ও এলাকার যুবসমাজ নেশাসহ বিপথগামী হচ্ছে। স্কুল ও খেলার মাঠ দখলদারদের কবল থেকে উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এলাকাবাসী জোর দাবি জানিয়েছে।

এ ব্যাপারে নগর হাওলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাইন উদ্দিন বলেন, ‘দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ থাকায় এলাকার কিছু লোকজন স্কুলের ও মাঠ দখল করে ধান ও খড় শুকানোর কাজে ব্যবহার করছে। মাঝেমধ্যে নিষেধ করা হলেও এলাকার লোকজন তাদের কথা মানছেন না।

উপজেলা শিক্ষা অফিসার নূর মোহাম্মদ বলেন, স্কুলের শিশুদের পড়াশোনার জন্য। স্কুল মাঠ শিশুদের খেলাধুলার জন্য। স্কুল এবং খেলার মাঠ দখল করে যারা ধান ও খড় শুকানোর কাজে ব্যবহার করছে এটা ঠিক নয়। শিক্ষা ও খেলাধুলার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার লক্ষ্যে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.