ফরিদপুরে নারীদের নিয়ে নন্দিতা সুরক্ষা ও ব্লাস্ট এর আত্মরক্ষা প্রশিক্ষণ শুরু

মাহবুব পিয়াল,ফরিদপুর:
নন্দিতা সুরক্ষা, ব্লাস্ট এর অর্থায়নে এলইজিডি প্রজেক্ট এর মাধ্যমে ফরিদপুর শহরের বান্ধবপল্লী, রবিদাসপল্লীর নারীসহ বেশকিছু সাধারণ নারীদের কিং কারাতে বাংলাদেশ এর মাধ্যমে বিনামূল্যে আত্মরক্ষা প্রশিক্ষন প্রদান শুরু করছে। বুধবার বিকেলে ফরিদপুরের শেখ জামাল ষ্টেডিয়ামে মাসব্যাপী এই প্রশিক্ষনের উদ্বোধন করেন বিশিষ্ট নারী নেত্রী ব্লাস্ট ফরিদপুর ইউনিট এর সমন্বয়কারী এ্যডভোকেট শিপ্রা গোস্বামী।

এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্চনা দাস, স্টাফ ল’ইয়ার, ব্লাস্ট ফরিদপুর ইউনিট, আনম ফজলুল হাদী সাব্বির, নির্বাহী পরিচালক, বি এফ এফ, হাসানুজ্জামান স্টাফ রিপোর্টার, দৈনিক সমকাল, এলইজিডি প্রকল্পের সমন্বয়কারী, নন্দিতা সুরক্ষার জান্নাতুল ফেরদৌসী, ফিল্ড অফিসার, এলইজিডি প্রকল্প, নন্দিতা সুরক্ষা। প্রশিক্ষক হিসেবে রয়েছেন মো: জহিরুল ইসলাম আলী, জাতীয় কারাতে প্রশিক্ষক , বাংলাদেশ কারাতে ফেডারেশন।

নন্দিতা সুরক্ষার সভাপতি ও এলইজিডি প্রকল্পের সমন্বয়কারী তাহিয়াতুল জান্নাত বলেন, ২০১৯ সালে নন্দিতা সুরক্ষা প্রথম আত্মরক্ষা কৌশোল আয়ত্ব করার জন্য ওয়ার্কশপটি চালু করে। করোনাকালীন সময়ে কার্যক্রমটি চলমান রাখা সম্ভব হয়নি। তবে চেষ্টা করব প্রতিটি নারী যেন কোনো অনাকাঙ্ক্ষিত আক্রমণে নিজেকে বাঁচাতে অন্তত নিজে চেষ্টা করার সাহস পায় এজন্য কোর্সটি চালু রাখতে। তাহিয়াতুল জান্নাত বলেন, আত্মরক্ষার কৌশল জানা থাকলে মেয়েরাও আত্মবিশ্বাসী হয়ে ওঠে। বখাটেদের, যৌন হেনস্তাকারীদের বোঝানোর জন্য এখন নারীদেরও ভাবতে হবে। পত্রিকা খুললেই হয় ধর্ষণ, না হয় যৌন হয়রানির খবর। এমন ভয়াবহ খবর পাঠকের নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে। গতকালও ছিল, আজও আছে। কালও এমন খবর একটি হলেও যে থাকবে, তা হলফ করে বলে দেওয়া যায়।তাই মেয়েদের অধিক সচেতনতা ও আত্মরক্ষায় এই প্রশিক্ষন গুরুত্বপুণ ভুমিকা রাখেবে।

Leave a Reply

Your email address will not be published.