বন কর্মকর্তা ও বন রক্ষীদের ছুটি বাতিল

শেখ হোসেল, বাগেরহাট:
ঈদকে সামনে রেখে বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে কে কঠোর নিরাপত্তা ব্যবস্থা ও সতর্কতা জারি করেছে বন বিভাগ। এর সাথে সুন্দরবনে কর্মরত সকল কর্মকর্তা ও বনরক্ষীদের ছুটি বাতিল করা হয় ।সুন্দরবনের অভ্যন্তরে দায়িত্বরত বনরক্ষীদের টহল জোরদার করতেও কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন যে, ঈদের অনুষ্ঠান কে কেন্দ্র করে সুন্দরবনে এক ধরণের অপরাধীরা ঘোরাফেরা করে । তারা মনে করে বনরক্ষী ও বন কর্মকর্তারা হয়ত ঈদের ছুটিতে গেছে। এই ভেবে তারা অপরাধ করতে বেরিয়ে পড়েন । এই কারনে প্রতি বছর ঈদে ও বড় বড় উৎসবে বন বিভাগ সুন্দরবনে বাড়তি সতর্কতা জারি করেছে।
এবারও সকল বনরক্ষিদের ছুটি বাতিল করা হয়েছে। সেই সাথে টহল জোরদার করা হয়েছে। সব মিলিয়ে সুন্দরবনের প্রাণ প্রকৃতি রক্ষায় নজরদারি বাড়ানো হয়েছে বলে জানান ।

সুন্দরবন পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন। ভারত ও বাংলাদেশে এই বনের অবস্থান। এর মধ্যে বাংলাদেশী সীমানায় ছয় হাজার সতের বর্গ কিলোমিটার জুড়ে রয়েছে সুন্দরবন। এই বনে বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার, চিত্রল ও মায়াবী হরিণ, কিং-কোবরা,ও বিভিন্ন প্রজাতির, বানর, গুইসাপসহ প্রায় ১০০ প্রজাতির স্তন্যপায়ী ও সরীসৃপ,সহ ৮ প্রজাতির উভয়চরসহ ৩২০ প্রজাতির বন্যপ্রাণীর বসবাস করে এই বনে। সুন্দরী, পশুর, গেওয়া, গরান, কেওড়া, গোলপাতাসহ ৩৩৪ প্রজাতির উদ্ভিদ রয়েছে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট এ বনে। সুন্দরবনের রয়েছে নানা ধরনের মাছ নদী ও খালে রয়েছে প্রচুর পরিমাণে সুস্বাদু মাছ ও ৬ প্রজাতির ডলফিন, লবণ পানির প্রজাতির কুমির ও এ সুন্দর বনে পাওয়া যায়, রূপালী ইলিশ, চিংড়ি,
ছোট প্রজাতির মাছ,। এ বনের ৬২ শতাংশ বাংলাদেশের খুলনা জেলায় এবং বাকি ৩৮ শতাংশ পশ্চিমবঙ্গের চব্বিশপরগনা জেলায় অবস্থিত। প্রাকৃতিক সৌন্দর্যে সুন্দরবন অতুলনীয় এবং জীববৈচিত্র্যে অসাধারণ।

Leave a Reply

Your email address will not be published.