বাগেরহাটে খুচরা বাজারে সয়াবিন তেল চরম সংকটে,দূর্রভোগে মানুষ

শেখ সোহেল, বাগেরহাট জেলা প্রতিনিধি:
বাগেরহাটের বিভিন্ন খুচরা বাজারে সয়াবিন তেলের চরম সংকট দেখা দিয়েছে । ঈদের আগে তেলের সংকটের খবরে পেয়ে বিভিন্ন দোকানে তেল কিনতে ভীড় জমাচ্ছেন কিনতে আশা ক্রেতাগণ। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে তেল না থাকায় একের পর এক দোকান ঘুরতে হচ্ছে তাদের। তাছাড়া যেসব দোকানে তেল বেশি রয়েছে তারা গায়ের মূল্যের দামের চেয়ে ও লিটার প্রতি ৫ থেকে ১০ টাকা বেশি দামে বিক্রি করছেন। এদিকে খোলা তেলও বিক্রি হচ্ছে বোতল জাত তেলের থেকে ও চড়া মূল্যে । ব্যবসায়ীরা জানান যে, অগ্রিম টাকা দিয়েও কোম্পানির কাছে থেকে তেল আনতে পারছি না।

আজ বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরে বাগেরহাট শহরের মূল যে কেন্দ্র রয়েছে সেখানে ঘুরে বিভিন্ন ডিপার্টমেন্টাল স্টোর ঘুরে দেখা যায় বেশিরভাগ প্রতিষ্ঠানে বোতলজাত সয়াবিন তেল নেই।এর মধ্যে যেসব দোকানে বোতলজাত সয়াবিন তেল রয়েছে, তারা ১৬০ টাকা গায়ের রেটে ১৭০ টাকা লিটার বিক্রি করে তেল । এই সময়ে খোলা তেল বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২০০ টাকা ।অনেক অসাধু ব্যবসায়ী আবার বোতলজাত তেল টিনের পাত্র্রে ঢেলে বেশি দামে বিক্রি করছেন। ভোক্তারাও বাধ্য হয়ে চড়া মূল্যে তেল কিনতে হচ্ছে।

দোকানদার জানান যে গ্রাহকদের চাহিদা থাকা স্বত্তেও আমরা তেল দিতে পারছি না।

বাগেরহাট বাজারের মুদি দোকানী যুদিষ্টি বলেন যে, ২২ দিন ধরে ডিলাররা আমাদের তেল দেয় না। যা ছিল বিক্রি হয়ে গেছে। অনেক ক্ষেত্রে তেল দিতে পারছে না এ কারণে অনেক ক্রেতা ফিরে যেতে হচ্ছে খালি হাতে । তেল বিক্রি না পারায় অনেক পরিচিত কাস্টমার হারাচ্ছি জানান বিক্রেতা গন।

ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর , বাগেরহাটের সহকারি পরিচালক আব্দুল্লাহ আল ইমরান বলেন যে, বাজারে সয়াবিন তেলের সংকট রয়েছে অনেক । তাই বলে কেউ ইচ্ছেমত দাম বেশি নিতে পারবেন না বলে জানান।এ দিকে দাম বেশি নেওয়ার কারনে অনেক কে মোটা অংকের জরিমানা ও আদায় করা হচ্ছে। বর্তমানে যদি কোন ব্যবসায়ী এ ধরণের কাজ করে থাকে তাহলে তার বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি সংকেত দেন।

কিন্তু এটা শুধু বাগেরহাট নয় সারা দেশেই সয়াবিন তেলের প্রচুর পরিমাণে সংকট ।

Leave a Reply

Your email address will not be published.