পাটগ্রাম ইউঃপিঃ চেয়ারম্যানের বিরুদ্ধে অবৈধ ভাবে গাছ কর্তনের অভিযোগ

আবু হাসান (আকাশ),লালমনিরহাট প্রতিনিধি:
লালমনিরহাট জেলির পাটগ্রাম উপজেলার পাটগ্রাম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মকলেছুর রহমানের বিরুদ্ধে অবৈধ ভাবে ওই ইউনিয়ন পরিষদের প্রায় ১২টি বিভিন্ন প্রজাতির গাছ কর্তনের অভিযোগ উঠেছে। রোববার ওই ইউনিয়ন পরিষদ ভবনে সরেজমিনে গেলে গাছ কর্তনের সত্যতাও পাওয়া যায়। কি কারণে অনুমতি না নিয়ে গাছ কাটা হলো তা জানতে চেয়ে ওই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হবে বলে জানান পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুর রহমান।

জানা গেছে, ওই ইউনিয়ন পরিষদ ভবনের সামনে ও পিছনে কয়েক দিনে ৪০/৫০ বছর বয়সী বিভিন্ন প্রজাতির ১২টি বড় বড় গাছ অবৈধ ভাবে কর্তন করে বিক্রি করেছেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মকলেছুর রহমান। যার আনুমানিক মুল্য প্রায় ২ লক্ষ টাকা হবে বলে স্থানীয়রা জানান। সরকারী গাছ কর্তন করতে ইউনিয়ন পরিষদের রেজুলেশন হয়ে উপজেলা পরিষদ ও জেলা প্রশাসকের সম্মতি শেষে বন বিভাগের অনুমতি নিতে হবে। কিন্তু ওই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মকলেছুর রহমান এমন নিয়মের কোনো কিছু না মেনে নিজের ইচ্ছামতে গাছ কর্তন করে বিক্রি করেছেন।

এ বিষয়ে পাটগ্রাম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মকলেছুর রহমান বলেন, তিনি ইউনিয়ন পরিষদের রেজুলেশন করে গাছ কর্তন করেছেন। যদি গাছ কাটার কারণ উচ্চ মহল তার কাছে জানতে চায় তখন তিনি জবাব দিবেন।

পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুর রহমান বলেন, ওই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নিময় না মেনে অবৈধ ভাবে গাছ কর্তন করেছেন। কি কারণে অনুমতি ছাড়া গাছ কর্তন করলেন এ জন্য তাকে কারণ দর্শানো নোটিশ দেয়ার প্রস্তুতি চলছে। তদন্ত করে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও জানান ইউএনও সাইফুর রহমান।

Leave a Reply

Your email address will not be published.