পুকুরে পাওয়া গেল বিলুপ্ত প্রজাতির কাছিম

শেখ সোহেল,বাগেরহাট:
বাগেরহাটে ধুম তরুণাস্থি প্রজাতির একটি বিলুপ্ত প্রায় কচ্ছপ উদ্ধার করা হয়। বুধবার (২০ এপ্রিল) দুপুরে সদর উপজেলার কাড়াপাড়ার ব্যাংকের মোড় এলাকায় হানিফ ফকির নামের এক ব্যক্তির পুকুরে মাছ ধরার জালে কচ্ছপটি ধরা পড়ে। পরবর্তীতে পুলিশ কচ্ছপটিকে খুলনা বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

ধুম তরুণাস্থি কাছিম বা ধুম কাছিম এটি ভারত, নেপাল, পাকিস্তান এবং বাংলাদেশে পাওয়া যায়। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী কচ্ছপটি সংরক্ষিত প্রজাতির।

হানিফ ফকির বলেন যে ,পুকুরে মাছ ধরার সময় জালে কচ্ছপটি ধরা পড়ে। পরে আমি এটাকে আমার কাছে রেখে দিই এবং পুলিশের মাধ্যমে বন বিভাগকে জানাই। পরে বন বিভাগের লোক এসে থানা থেকে কচ্ছপটিকে নিয়ে যায়।আমরা এমন কচ্ছপ আগে কখনো দেখিনি বলে দাবি করেন।

খুলনা বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক রাজু আহম্মেদ বলেন, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ বন্যপ্রাণী উদ্ধার এবং অপরাধ দমনে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। এর-ই অংশ হিসেবে বাগেরহাট থেকে ধুম তরুণাস্থি প্রজাতির বিলুপ্ত কাছিমটিকে উদ্ধার করা হয়। পরবর্তীতে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী এটি অবমুক্ত করা হবে বলে জানিয়েছেন।

বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে,এম আজিজুল ইসলাম বলেন যে ,সদর উপজেলার কাড়াপাড়ায় বিলুপ্ত প্রজাতির একটি কচ্ছপ ধরা পড়েছে এমন খবর পেয়ে আমরা ওই ব্যক্তির সাথে যোগাযোগ করি। এবং পরবর্তীতে থানায় এসে সবার উপস্থিতিতে তিনি কচ্ছপটি বন বিভাগের সদস্যদের কাছে বুঝিয়ে দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published.