কুড়িগ্রাম জেলায় পুস্তক ব্যবসায়ীদের আধাবেলা ধর্মঘট পালন

মোঃ রফিকুল ইসলাম, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:
বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির কুড়িগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ আল-আমিন সরকারের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে কুড়িগ্রাম জেলায় একযোগে পুস্তক ব্যবসায়ীদের আধাবেলা ধর্মঘট পালিত।

খোঁজ-খবর নিয়ে জানা যায়, বাংলাদেশ পুস্তক প্রকাশ ও বিক্রেতা সমিতির নীতিমালা অনুযায়ী সারা দেশের ন্যায় কুড়িগ্রামে পুস্তক ব্যবসায়ীরা পরিচালিত হয়ে আসছে। কুড়িগ্রাম জেলায় পুস্তক ব্যবসায়ীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় সমূহ অমান্য করে কাজল ব্রাদার্সের কুড়িগ্রাম জেলা প্রতিনিধি মোহাম্মদ আলী দীর্ঘদিন ধরে জেলায় নিজের খেয়াল খুশি মতো তাদের ব্যবসায়ীক কার্যক্রম পরিচালনা করে আসছিল। এ কারণে কুড়িগ্রাম জেলায় সাধারণ পুস্তক ব্যবসায়ীরা নানা ভাবে ব্যবসায়ীক ক্ষতির শিকার হচ্ছে। বিষয়টি আমলে নিয়ে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি কুড়িগ্রাম জেলা শাখার সদস্যদের সম্মতিক্রমে কাজল ব্রাদার্সের জেলা প্রতিনিধি মোহাম্মদ আলীর বিরুদ্ধে সাংগঠনিক ভাবে ব্যবস্থা গ্রহণ করা হয়। মোহাম্মদ আলীকে কুড়িগ্রাম হতে অন্য জেলায় বদলীর জন্য কাজল ব্রাদার্স কর্তৃপক্ষকে অবহিত করা হয়। এতে ক্ষুব্ধ হয়ে কাজল ব্রাদার্সের জেলা প্রতিনিধি মোহাম্মদ আলী বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ আল-আমিন সরকারের বিরুদ্ধে থানায় একটি অভিযোগ দায়ের করেন। এ ঘটনাকে কেন্দ্র করে মোঃ আল-আমিন সরকারের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা অভিযোগ প্রত্যাহার এবং সমিতির সিদ্ধান্ত মোতাবেক কাজল ব্রাদার্সের জেলা প্রতিনিধি মোহাম্মদ আলীকে অন্য জেলায় বদলীর দাবীতে গতকাল শনিবার সকাল থেকে দুপুর ২ ঘটিকা পর্যন্ত কুড়িগ্রামের সকল উপজেলায় পুস্তক লাইব্রেরী বন্ধ রেখে ধর্মঘট পালন করা হয়। এ ব্যাপারে টাউন লাইব্রেরীর পরিচালক শফিক মন্ডল জানায়, কাজল ব্রার্দাসের জেলা প্রতিনিধি মোহাম্মদ আলী আমাদের ব্যবসায়ীক সমিতির নীতিমালা অমান্য করায় সমিতির পক্ষ থেকে আমরা তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিয়েছি। কিন্তু তারা আমাদের সাথে কোন প্রকার আলোচনা না করে আমাদের সমিতির সাধারণ সম্পাদকের বিরুদ্ধে থানায় একটি মিথ্যা অভিযোগ দায়ের করেছে। এরই প্রতিবাদে আমরা ধর্মঘট পালন করছি।

এ ব্যাপারে স্টুডেন্ট লাইব্রেরীর পরিচালক মোঃ আখের আলী জানায়, সমিতির স্বার্থ সংশ্লিষ্ট বিষয়টি যেই অমান্য করবে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া উচিত। সমিতির সাধারণ সম্পাদকের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে আমরা আধাবেলা ধর্মঘট পালন করছি।
এ ব্যাপারে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি কুড়িগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ আল-আমিন সরকারের সাথে যোগাযোগের চেষ্টা করলে তিনি ঢাকায় সমিতির মিটিং এ আছেন বলে জানায়।

Leave a Reply

Your email address will not be published.