দুই বছর পর ভ্রমণ ভিসায় স্থলপথে আখাউড়া দিয়ে ভারতে যাতায়াত শুরু

আকাশ সরকার, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধিঃ
প্রায় দুই বছর পর স্থলপথে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে আবার ভ্রমণ (টুরিষ্ট) ভিসায় ভারত বাংলাদেশর মধ্যে পাসপোর্টধারী যাত্রী যাতায়াত শুরু হয়েছে। নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দুই দেশের সরকার। এখন থেকে ভ্রমণ ভিসায় আখাউড়া রুট উল্লেখ থাকলেই এই ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের নতুন ভ্রমণ ভিসাধারী যাত্রীরা যাতায়াত করতে পারবেন।

আখাউড়া ইমিগ্রেশন সূত্রে জানা যায়,করোনাভাইরাস মহামারির কারণে ২০২০ সালের ১৩ মার্চ এই ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের নাগরিকদের পারাপার বন্ধ করে দেয় সরকার। আর ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছিল ভারত। সংক্রমণ কমে এলে মেডিক্যাল ও বিজনেস ভিসা চালু হলেও এতদিন বন্ধ ছিল ভ্রমণ ভিসায় যাতায়ত। পরে বাংলাদেশে ভারতীয় হাইকমিশন অফিস ভ্রমণ ভিসা চালু করলেও সেসব ভিসায় বিমানে যাওয়ার অনুমতি ছিল।পরবর্তী সময় এই ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারতে যাতায়াতের নিষেধাজ্ঞার ক্ষেত্রে ধীরে ধীরে বাংলাদেশি বিজনেস ভিসা, সরকারি জরুরি পাসপোর্ট ও চিকিৎসা ভিসা শিথিল হলেও বন্ধ ছিল ভ্রমণ ভিসায় যাত্রী চলাচল।

আখাউড়া ইমিগ্রেশন পুলিশের ইনচার্জ মোহাম্মদ আবু বক্কর সিদ্দিক বলেন, করোনা মহামারির কারণে দুই বছর ধরে ভ্রমণ ভিসায় আখাউড়া দিয়ে বাংলাদেশ-ভারতের মধ্যে যাতায়াতের অনুমতি ছিল না। গত বুধবার থেকে ভিসা আবেদনের পরিপ্রেক্ষিতে নতুন ভ্রমণ ভিসাধারীরা আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্ট ব্যবহার করে ভারতে যাতায়ত করতে পারবেন, এমন নির্দেশনা তাঁরা পেয়েছেন। নতুন ভিসায় এই রুট উল্লেখ থাকলেই যাত্রীরা এই চেকপোস্ট দিয়ে ভারতে যাতায়াত করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.