তাড়াইলে কৃষকদের মাঝে ধান কাঁটার যস্ত্র বিতরণ

মো: আনোয়ার হোসাইন, তাড়াইল (কিশোরগঞ্জ) প্রতিনিধি:
কিশোরগঞ্জের তাড়াইলে সরকারি ভর্তুকিতে কৃষকদের মাঝে ধান কাঁটার যন্ত্র বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার (৭ এপ্রিল) দুপুর ১টার দিকে উপজেলা পরিষদ চত্বর বালুর মাঠে স্থানীয় কৃষকদের মাঝে বিভিন্ন রকমের ধান কাঁটার যন্ত্র বিতরণ করা হয়। উপজেলা পরিষদ চেয়ারম্যান জহিরুল ইসলাম ভূঁইয়া শাহীন ও উপজেলা কৃষি কর্মকর্তা আশরাফুল আলম উপস্থিত থেকে কৃষকদের মাঝে ধান কাঁটার যন্ত্র ৭টি কম্বাইন্ড হারভেষ্টার বিতরণ করেন। এ সময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তারেক বিন মতিন।

উপজেলা কৃষি অফিসার আশরাফুল আলম জানান, বোরো মৌসুমে অত্র উপজেলার শতাধিক কৃষক সরকারি ৭০শতাংশ ভর্তুকিতে কৃষি যন্ত্র পেতে আবেদন করেন। তাদের মধ্যে বাছাই করে ৩৯ জন কৃষককে নির্ববাচিত করা হয়েছে। নির্বাচিতদের ১৩ জনের মাঝে ধান কাঁটার আধুনিক যন্ত্র কম্বাইন্ড হারভেষ্টার বিতরণ করা হয়েছে। যার প্রতিটির মূল্য ২৩ থেকে ৩৫ লক্ষ টাকা। তাছাড়া ৫জন কৃষকের নামে বরাদ্ধ হয়েছে রিপার মেশিন। যার প্রতিটির মুল্য প্রায় ২লক্ষ টাকা। ৭জন কৃষক পাবে পাওয়ার থ্রেসার, ১জন কৃষক পাবে ড্রায়ার যা দিয়ে ধান শুকানোর কাজ করা হয় এবং ৪ জন কৃষক পাবে সিডার মেশিন।

তিনি আরো বলেন, বৃহস্পতিবার ৭জন কৃষকের মাঝে কম্বাইন্ড হারভেষ্টার বিতরণ করা হয়েছে।বাকিগুলো খুব শীঘ্রই বিতরণ করা হবে। প্রতিটি ক্ষেত্রেই সরকার ৭০ শতাংশ টাকা ভর্তুকি দিচ্ছে। অর্থাৎ যন্ত্রের মুল্যের ৩০শতাং টাকা দিবে কৃষক এবং ৭০শতাংশ টাকা সরকারি ভর্তুকি হিসেবে দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.