এমপিও হবে ২২শ শিক্ষা প্রতিষ্ঠান, ঈদের পর ঘোষণা

নিজস্ব প্রতিবেদক:
নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির খসড়া তালিকায় প্রায় ২ হাজার ২০০টি প্রতিষ্ঠান স্থান পেয়েছে। এগুলোর ভেতর দেড় হাজারেরও বেশি স্কুল ও কলেজ এবং ৭০০টিরও বেশি মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের তথ্য শেষবারের মতো যাচাই-বাছাই চলছে। ইতোমধ্যে এ তালিকার খসড়া শিক্ষামন্ত্রী দীপু মনির কাছে দেয়া হয়েছে।

গত সোমবার এমপিও কমিটির সঙ্গে শিক্ষামন্ত্রীর এক বৈঠকে আগামী ২৪ এপ্রিলের মধ্যে বাছাই চূড়ান্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং শিক্ষা প্রতিষ্ঠান এমপিও কমিটির একাধিক সূত্র দৈনিক আমাদের বার্তাকে এ তথ্য নিশ্চিত করেছে।

নীতিমালা অনুযায়ী, যোগ্য প্রতিষ্ঠানগুলোর তথ্য সর্বশেষ যাচাই শেষে ঈদের আগেই খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেবেন শিক্ষামন্ত্রী। এরপর তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের জন্য পাঠানো হবে। ঈদের পরপরই নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা আসতে পারে। যদিও কেউ কেউ চাচ্ছেন ঈদের আগেই ঘোষণা করা হোক।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ও এমপিও বাছাই কমিটির আহ্বায়ক ফৌজিয়া জাফরীন দৈনিক আমাদের বার্তার এক প্রশ্নের জবাবে বলেন, ‘খসড়া তালিকা প্রস্তুত করে শিক্ষামন্ত্রী মহোদয়কে দিয়েছি। অনুমোদন পেলে চূড়ান্ত হবে। তার আগে কতগুলো প্রতিষ্ঠান খসড়ায় স্থান পেয়েছে সে বিষয়ে আমরা কিছু বলতে চাচ্ছি না।’

নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা কবে আসবে জানতে চাইলে তিনি সুস্পষ্টভাবে কিছু বলেননি।

জানা গেছে, গত সোমবার শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে এ বিষয়ে অনুষ্ঠিত সভায় মন্ত্রীর কাছে তালিকার খসড়া দেয়া হয়েছে। মন্ত্রী নীতিমালা অনুযায়ী যোগ্যবিবেচিত হয়ে তালিকায় স্থান পাওয়া প্রতিষ্ঠানগুলোর তথ্য আবারও যাচাই করতে বলেছেন। ২৪ এপ্রিলের মধ্যে যাচাই শেষে খসড়া তালিকা ঈদের আগেই চূড়ান্ত করতে বলেছেন তিনি। এরপর তিনি অনুমোদন দেবেন।

এদিকে সংশ্লিষ্ট একটি জানিয়েছে, এমপিওভুক্তির খসড়া তালিকায় ২ হাজার ২০০ টিরও বেশি প্রতিষ্ঠান স্থান পেয়েছে। এ তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে স্কুল, কলেজ, স্কুল এন্ড কলেজ ও ডিগ্রি কলেজসহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনের ১ হাজার ৫০০ টিরও বেশি প্রতিষ্ঠান স্থান পেয়েছে। আর মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান আছে ৭০০টির বেশি। এর আগে মধ্য মার্চে নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেয়ার কথা থাকলেও তা হয়নি।

তথ্যসূত্র: দৈনিক শিক্ষা ডটকম

Leave a Reply

Your email address will not be published.