গুচ্ছে ভর্তি পরীক্ষায় অনাস্থা জানালেন ইবি শিক্ষকরা

ইবি প্রতিনিধি:
ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)গুচ্ছে অনাস্থা জানালেন ইবি শিক্ষকরা।চলতি বছর গুচ্ছ ভর্তি পরীক্ষায় না যাওয়ার পক্ষে মত দিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক সমিতি। তারা জানান, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হলে তারা ভর্তি কার্যক্রম থেকে বিরত থাকবেন। আজ রোববার (৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি কার্যালয়ে অনুষ্ঠিত সাংবাদ সম্মেলনে এসব কথা বলেন শিক্ষকরা।

সংবাদ সম্মেলনে লিখত বক্তব্য পাঠ করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. জাহাঙ্গীর হোসেন। তিনি বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয় একটি বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠান। এই বিশ্ববিদ্যালয় নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা নিয়ে এসেছে অতীতে। শিক্ষক সমিতির সাধারণ সভায়ও সিদ্ধান্ত হয়েছে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা গ্রহণ করার জন্য। শিক্ষকদের মতামত বিবেচনা করার জন্য কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক মিজানুর রহমান, সদস্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষায় সুফলের পরিবর্তে ভর্তিচ্ছুদের ভোগান্তি বেশি হয়েছে। এ পদ্ধতিতে সঠিকভাবে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা সম্ভব নয়। তাই আমরা নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছি। ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার এখনও মতামত দেয়নি। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অবগত করেছি এবং শিগগিরই বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে বসব। এরপরও যদি গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষাতে অংশগ্রহণ করে তাহলে ভর্তি সম্পর্কিত সকল কার্যক্রম থেকে সকল শিক্ষক বিরত থাকবেন।

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের সমন্বয়ক ড. দেবাশীষ শার্মা বলেন, গুচ্ছ পদ্ধতির পরীক্ষার ফলে শিক্ষার্থীদের ভোগান্তি আরও বেড়েছে। বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি কার্যক্রম সম্পন্ন করলে এমন সংকট তৈরি হতো না।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, শিক্ষকদের দাবিগুলোর একটা চিঠি হাতে পেয়েছি। তাদের দাবির সঙ্গে আমিও একমত। কয়েকদিন পর আমাদের গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত মিটিং আছে সেখানে এ দাবিগুলো উত্থাপন করবো।

উল্লেখ্য,সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে ইবি রিপোর্টার্স ইউনিটির সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.