গোয়ালন্দে ৭ দফা দাবিতে প্রতিবন্ধীদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার:
প্রতিবন্ধী ব্যক্তি ভাতা ২০০০ টাকা এবং সরকারি, বেসরকারি ও স্বকর্ম সংস্থান নিশ্চিত সহ ৭ দফা দাবীতে মানববন্ধন করেছে রাজবাড়ী প্রতিবন্ধী ব্যাক্তি উন্নয়ন পরিষদ, সামাজিক কল্যাণ মানবিক উন্নয়ন সংস্থা এবং গোয়ালন্দ উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা।

শনিবার (২ এপ্রিল) দুপুর ২ টায় রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ফেরীঘাটে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে প্রতিবন্ধী ব্যক্তি সংগঠনের পক্ষ থেকে সুনির্দিষ্টভাবে ৭ দফা দাবি পেশ করা হয়। দাবিগুলো হল- (১) ২০২২-২৩ অর্থবছরের বাজেটেই প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা ন্যূনতম ২ হাজার টাকা করতে হবে।
(২) জাতীয় বাজেটেই শতভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি ও ভাতা উভয়ই নিশ্চিত করতে হবে।
(৩) অবিলম্বে ‘প্রধানমন্ত্রী প্রতিশ্রুত’ প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরিতে নিয়োগ এবং কর্মসংস্থান নিশ্চিতকরণে বিশেষ নীতিমালা প্রণয়ন করতে হবে।
(৪) আসছে বাজেটেই বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহে ১০ শতাংশ প্রতিবন্ধীদের নিয়োগে ৫ শতাংশ কর ছাড়ের নিয়ম সংশোধন করে আনুপাতিক প্রতিবন্ধী কর্মী নিয়োগ ও কর ছাড়ের বিধান করতে হবে।
(৫) সরকারি-বেসরকারি সকল সেবার তথ্যভান্ডারে প্রতিবন্ধীদের জন্য তথ্য থাকতে হবে।
(৬) অবিলম্বে প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদপ্তর করতে হবে।
(৭) প্রতিবন্ধী ব্যক্তি সংবেদনশীল বাজেট বাস্তবায়নে মন্ত্রণালয়ভিত্তিক বরাদ্দ দিতে হবে।

মানববন্ধনে বক্তব্য রাখেন, রাজবাড়ী প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন পরিষদের সভাপতি মোঃ মমতাজ উদ্দিন,গোয়ালন্দ উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভাপতি মোঃ রতন, সাধারন সম্পাদক মুন্নাফ শেখ।

Leave a Reply

Your email address will not be published.