কুড়িগ্রামের আঞ্চলিক ভাষার গ্রামীণ কবি জিতেন্দ্রনাথ দাস

মোঃ রফিকুল ইসলাম, কুড়িগ্রাম:
কুড়িগ্রামের দাসের হাট আরডিআরএস বাজার এলাকার বাসিন্দা মৃত জলধর চন্দ্র দাসের পুত্র শ্রী জিতেন্দ্রনাথ দাস আঞ্চলিক ভাষার গ্রামীণ কবি হিসেবে জনপ্রিয়তা পেয়েছে। জিতেন্দ্রনাথ দাস পেশায় একজন মাছ ব্যবসায়ী। তিনি ৪ সন্তানের জনক। পৈত্রিক সূত্রে পাওয়া মাছ ব্যবসা করে সে পরিবার পরিজন নিয়ে সাদামাটা জীবন যাপন করছেন।

কুড়িগ্রাম আদর্শ পৌর বাজারে জিতেন্দ্রনাথ দাস তার লেখা আঞ্চলিক ভাষায় রচিত কবিতা বিভিন্ন ব্যক্তিকে শুনিয়ে গ্রামীণ কবি হিসেবে জনপ্রিয়তা অর্জন করেছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান থেকে শুরু করে দেশের বিভিন্ন সম-সাময়িক বিষয় নিয়ে আঞ্চলিক ভাষায় কবিতা লেখে তিনি সবার ভালোবাসা অর্জন করেছেন। বর্তমানে প্রথম আলোর বন্ধু সভার ডাকে মাঝে মধ্যে বিভিন্ন অনুষ্ঠানে গ্রামীণ কবি জিতেন্দ্রনাথ দাস অংশ গ্রহণ করে আসছেন। যে কোন অনুষ্ঠানে তিনি তার লেখা কবিতা পাঠ করার জন্য ছুটে যান।

এ মানুষটি একজন কবিতা প্রেমি, কবিতা পাগল, সাদা মনের মানুষ। তার রয়েছে অসংখ্য সুভানুধায়ী পৌর বাজার এলাকার মাছ ব্যবসায়ী কৃষ্ণ চন্দ্র সরকার ও সুকান্ত চন্দ্র বিশ্বাস নিয়মিত জিতেন্দ্রনাথ দাসের কাছে তার স্বরচিত কবিতা শুনে থাকেন। বিভিন্ন বিষয় নিয়ে জিতেন্দ্রনাথ দাস জানায়, আমি একজন ক্ষুদ্র নগন্য মানুষ। নিজের ক্ষুদ্র চেষ্টায় কবিতা লিখি। আমাকে কেউ ভালোবাসলে তার প্রতি কৃতজ্ঞ।

Leave a Reply

Your email address will not be published.