ঘোগাদহে ইটভাটার কু-প্রভাব কৃষি সেক্টরে পড়তে শুরু করেছে

মোঃ রফিকুল ইসলাম, কুড়িগ্রাম:
কুড়িগ্রাম জেলা সদরের ঘোগাদহ ইউনিয়নের কেবলেরভিটা এলাকায় অবস্থিত এফএসবি ইটভাটার ক্ষতিকর কু-প্রভাব কৃষি সেক্টরে পড়তে শুরু করেছে। প্রথম দিকে এফএসবি ইটভাটার নির্গত কালো ধোঁয়ায় পার্শ্ববর্তী এলাকায় জমির আবাদ নষ্ট হয়ে যায়। এলাকাবাসী বিষয়টি নিয়ে অভিযোগ করলে কয়েকজনকে ক্ষতিপুরণ দিয়ে বিষয়টি ধামাচাপা দেয়া হয়। বর্তমানে এফএসবি ইটভাটার মালিক পক্ষ কোন প্রকার সরকারি বিধি বিধান না মেনেই পার্শ্ববর্তী এলাকায় কৃষি জমি থেকে উর্বর পলিমাটি কিনে ইটভাটায় ব্যবহার করে আসছে।

সাধারণ কৃষকরা অশিক্ষিত হওয়ায় তারা ইটভাটার মালিকপক্ষের প্রলোভনে পড়ে ইটভাটায় জমির মাটি বিক্রি করায় চলতি স্কীমে ধানের আবাদ করতে গিয়ে মারাত্মক লোকশানের মুখে পড়তে হচ্ছে। জমির উর্বর মাটি ইটভাটায় বিক্রি করার পর ওই সকল জমিতে আবাদের লক্ষ্যমাত্রা আশানুরুপ হবে না বলে সাধারণ মানুষের দাবি। এদিকে কৃষি এলাকায় নিয়মনীতিমালা না মেনেই ইটভাটা স্থাপন করায় এবং কৃষি জমির মাটি ইটভাটায় ব্যবহার করলেও স্থানীয় প্রশাসন কোন ধরণের ব্যবস্থা না নেয়ায় কৃষি সেক্টরে ইটভাটার ক্ষতিকর প্রভাব পড়তে শুরু করেছে। এ ঘটনায় কেবলেরভিটার বাসিন্দা মোঃ

সোহেল রানা জানায়, দীর্ঘদিন যাবৎ কৃষি জমির উপর এফএসবি ইটভাটাটি তৈরি করে সেখানে শিশু, শ্রমিক দিয়ে কাজ করানোর ফলে স্থানীয় শিশুদের শারীরিক অবস্থা হুমকির মুখে পড়া সহ কৃষি সেক্টরে ক্ষতিকর প্রভাব পড়ছে। এ ঘটনায় দ্রুত তদন্ত সাপেক্ষে জেলা প্রশাসনের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published.