ভূরুঙ্গামারীতে নির্ধারিত মূল্যের চাইতে বেশি দামে বিক্রি হচ্ছে সয়াবিন তেল

আরিফুল ইসলাম জয়, কুড়িগ্রাম:
সরকার ভোজ‍্যতেলের (সয়াবিন) মূল্য নির্ধারণ ও ভ‍্যাট প্রত‍্যাহার করলেও নির্ধারিত মূল্যের অতিরিক্ত দামে সয়াবিন তেল বিক্রি করছেন ব‍্যবসায়ীরা।কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে সয়াবিন তেলের পর্যাপ্ত সবর্রাহ না থাকার অযুহাতে নির্ধারিত মূল‍্যের অতিরিক্ত দামে তেল বিক্রির অভিযোগ পাওয়া গেছে।

খোঁজ নিয়ে জানাগেছে, তীর, রুপচাঁদা, পুষ্টি, বসুন্ধরা, ফ্রেশসহ অন‍্যান‍্য ব্রান্ডের বোতলজাত সয়াবিন তেলের সবর্রাহ কমিয়ে দিয়েছেন ডিলাররা। ফলে বাজারে তেলের কৃত্রিম সংকট দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও সয়াবিন তেলের বোতলের গায়ের মূল‍্য যা লেখা আছে সেই দামেই ডিলারদের কাছে থেকে তেল কিনতে হচ্ছে এমন অভিযোগ ব‍্যবসায়ীদের। এ ক্ষেত্রে কোন কমিশন না পাওয়ার কথা জানান ব‍্যবসায়ীরা। ফলে তারা বাধ‍্য হয়ে অতিরিক্ত দামে তেল বিক্রি করছেন।

মঙ্গলবার (১৫ মার্চ) সন্ধ্যায় ভূরুঙ্গামারী বাজারে গিয়ে দেখা যায়, প্রতি ৫ লিটার সয়াবিন তেলের বোতলের গায়ে লেখা মূল‍্য ৭৯৫ টাকা থাকলেও তা ৮১০ টাকা থেকে ৮২০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এছাড়াও প্রতি কেজি খোলা সয়াবিন তেল ১৭০ টাকায় বিক্রি করছেন ব‍্যবসায়ীরা। অতিরিক্ত দাম রাখায় দোকানিদের সাথে ক্রেতাদের বাগবিতন্ডতায় জড়াতেও দেখা গেছে।

জাকির হোসেন নামের এক ক্রেতা জানান, বসুন্ধরা ব্রান্ডের পাঁচ লিটার সয়াবিন তেলের বোতল কিনতে হলো ৮২০ টাকায় অথচ গায়ের মূল্য ৭৯৫ টাকা।

অতিরিক্ত দামে তেল বিক্রির বিষয়ে জানতে চাইলে মুদি ব‍্যবসায়ী শ্রী কল‍্যাণ জানান, ডিলারের নিকট থেকে পাঁচ লিটার সয়াবিন কিনেছি ৭৯৫ টাকায়। কোন কমিশন না পাওয়ায় বাধ‍্য হয়েই সামান্য লাভ নিয়ে বিক্রি করছি।

এ বিষয়ে ভূরুঙ্গামারী বনিক সমিতির সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান মামুন বেপারী বলেন, আমি বর্তমানে ঢাকায় আছি। ভূরুঙ্গামারীতে সয়াবিন তেলের সবর্রাহ কম শুনেছি। তবে বেশি দামে বিক্রির বিষয়টি আমার জানা নেই।

এ ব‍্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার দেব শর্মার বক্তব্য জানতে তার মুঠোফোনে একাধিকবার কল দিলেও তিনি ফোন রিসিভ করেননি। পরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুড়িগ্রাম এর সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমরা বাজার তদারকি বাড়িয়েছি। যারা কৃত্রিম সংকট তৈরির চেষ্টা করবেন এবং নির্ধারিত মূল্যের বেশি দামে পন‍্য বিক্রি করবেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.