কুড়িগ্রাম মৎস্য খামারে চাইনিজ কার্প মাছের রেণু উৎপাদন

মোঃ রফিকুল ইসলাম, কুড়িগ্রামঃ
কুড়িগ্রাম সরকারি মৎস্য বীজ উৎপাদন খামারের পুকুরে চাইনিজ কার্প মাছের রেণু উৎপাদন ও অবমুক্ত করা হয়েছে। জেলা মৎস্য কর্মকর্তা কালি পদ রায় উপস্থিত থেকে খামারের পুকুরে চাইনিজ কার্প মাছের রেণু অবমুক্ত করেন। এ সময় কুড়িগ্রাম সদর উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ইসমত আরা, খামার ব্যবস্থাপক মোঃ সামসুজ্জামান সহ খামারের অন্যান্য কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

জেলা মৎস্য কর্মকর্তা কালি পদ রায় জানান, দেশে বিদ্যমান চাইনিজ কার্প (সিলভার কার্প, বিগহেড কার্প ও গ্রাসকার্প) মাছগুলি অনেক আগে বাংলাদেশে আনা হয়েছিল যার জাতগুলি পর্যায়ক্রমে অনেক দুর্বল হয়ে যায়। পরবর্তীতে মৎস্য অধিদপ্তর, ঢাকা এর উদ্যোগে ব্রুড ব্যাংক স্থাপন প্রকল্প (৩য় পর্যায়) এর সহায়তায় ২০১৯ সালের জুলাই মাসে অরিজিনাল জাতের চাইনিজ কার্প (সিলভার কার্প, বিগহেড কার্প ও গ্রাস কার্প) মাছের রেণু চায়না থেকে আমদানি করা হয় এবং বিভিন্ন সরকারি খামারে প্রায় তিন বছর ধরে লালন-পালন করে ব্রুডমাছ তৈরী করা হয়। উৎপাদিত নতুন ব্রুডমাছ হতে হ্যাচারিতে কৃত্রিম প্রজননের মাধ্যমে ডিম থেকে ৩-৪ দিন বয়সের রেণু তৈরি করা হয়। সেই রেণু অত্র খামারের পুকুরে প্রতিপালনের জন্য ছাড়া হয় এবং আগ্রহী মৎস্য চাষীদের কাছে সরবরাহ করা হয়। ব্যাপক ভিত্তিক এসব মাছের রেণু উৎপাদন হলে জেলার মৎস্য চাষে একটা বৈপ্লবিক পরিবর্তন আসবে।

খামার ব্যবস্থাপক মোঃ সামসুজ্জামান জানান, অত্র খামারে গলদা চিংড়ির পিএল, জুভেনাইল, কার্প জাতীয় বিভিন্ন মাছের রেণু ও পোনা উৎপাদনের কাযর্ক্রম অব্যাহত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.