ফরিদপুরে কবি হুমায়ুন কবিরের জন্ম বার্ষিকী পালন

মাহবুব পিয়াল, ফরিদপুর:
ফরিদপুরের কৃতি সন্তান কবি, দার্শনিক, রাজনীতিক হুমায়ুন কবিরের জন্মের ১১৬ তম বছর পূর্তি উপলক্ষে এক স্মরণ সভার আয়োজন করা হয়।ওই সভায় বক্তারা হুমায়ুন কবীরের স্মৃতি জাগ্রত করে রাখা ও বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার জন্য তার নামে সড়ক কিংবা স্মৃতিস্তম্ভ নির্মানের দাবি জানান।

মঙ্গলবার দুপুর ১২টার দিকে শহরের আলীপুর মহল্লায় অবস্থিত সাজেদা কবির উদ্দিন পৌর বালিকা বিদ্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয় ওই বিদ্যালয়ের উদ্যোগে। এতে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক শওকত হোসেন।

অনুষ্ঠান বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আলতাফ হোসেন প্রধান অতিথির বক্তব্য দেন।আলোচনায় অংশ নেন বিশিষ্ট নাট্য গবেষক ড. বিপ্লব বালা।
হুমায়ুন কবিরের জীবন ও কর্মের উপর আলোকপাত করে প্রবন্ধ পাঠ করেন সাহিত্য পত্রিকা সাঁতার-এর প্রকাশক মাহফুজুল আলম। ওই বিদ্যালয়ের সহযোগী শিক্ষক প্রবাল কুমার মালোর সঞ্চালনায় অন্যদের মধ্যে আরোচনায় অংশ নেন ফরিদপুর পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর মাসুমা বেগম।

বক্তারা বলেন, হুমায়ুন কবির শুধু বাংলাদেশেই নয় তিনি উপমহাদেশে তার কর্মের মাধ্যমে ইতিহাসে একটা গুরুত্বপূর্ণ অবস্থান তৈরি করেছেন।
বক্তারা হুমায়ুন কবীরের স্মৃতি জাগ্রত করে রাখা ও বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার জন্য তার নামে সড়ক কিংবা স্মৃতিস্তম্ভ নির্মানের দাবি জানান।এ ব্যাপারেবক্তারা ‌ ফরিদপুর পৌরসভার মেয়র এর দৃষ্টি আকর্ষণ করেন। অনুষ্ঠানে হুমায়ূন কবির লিখিত দুটি কবিতা পাঠ করেন বিদ্যালয়ের শিক্ষার্থী সুরাইয়া আক্তার ও মাহবুবা আক্তার।

প্রসঙ্গত কবি, দার্শনিক, রাজনীতিক হুমায়ুন কবির ১৯০৬সালের২২ ফেব্রুয়ারি, ফরিদপুর সদরের কোমরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দুই দফায় ভারতের শিক্ষা মন্ত্রীর দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ১৯৬৯ সালের ১৮ আগস্ট তিনি মৃত্যু বরণ করেন। শহরের আলীপুর মহল্লার যে ভবনটি বর্তমানে সাজেদা কবির উদ্দিন পৌর বালিকা বিদ্যালয় করা হয়েছে এটি হুমাযুন কবীর পরিবারের ফরিদপুর শহরের বাসা ছিল।

Leave a Reply

Your email address will not be published.