শিবচরে ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন অনুষ্ঠিত

-এমএম জায়েদ ইবনে শহিদ,শিবচর,মাদারীপুর:

‘হাসুক রোগী বাচুক প্রাণ আমরা করব স্বেচ্ছায় রক্তদান’এই স্লোগানকে সামনে রেখে মাদারীপুর শিবচর উপজেলায় সেবা-৭১ এর সার্বিক সহযোগীতায় স্বেচ্ছায় রক্তদান‘‘রক্ত যোদ্ধা’’ শিবচর এর উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২১ ফেব্রুয়ারী) সকাল ১০ টা থেকে বেলা ৩ টা পর্যন্ত আয়োজিত ব্লাড গ্রুপিং কার্যক্রমে পাঁচশতাধিক মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। উপজেলার সন্যাসীর চর ইউনিয়নরে সন্যাসীর চর উচ্চ বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নানা শ্রেণী পেশার মানুষ উপস্থিত হয়ে বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করিয়েছেন।

স্বেচ্ছায় রক্তদান ‘‘রক্ত যোদ্ধা’’ শিবচর সংগঠনটি বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীসহ সমাজের বিভিন্ন স্তরের তরুণ-তরুণী নিয়ে গড়ে উঠেছে। যাদের একমাত্র লক্ষ্য মানব সেবা। একঝাক তরুণ-তরুণী ও শিক্ষার্থীদের মানবসেবার এই কার্যক্রমে এলাকাবাসী খুবই আপ্লুত, শিক্ষাজীবনে এমন অসাধারণ চিন্তাভাবনা দেখে তারা গর্বিত। এমন ভালো কিছুর আয়োজন চলতে থাকলে আগামী প্রজন্ম হবে উন্নত দেশের গর্বিত মানুষ। সংগঠনটি প্রতিষ্ঠালগ্ন থেকে ৬ শতাধিক রোগীকে বিনামূল্যে রক্ত দান ও ৩ হাজার ৫শ জনকে ফ্রি ব্লাড গ্রুপিং করেছেন।

অনুষ্ঠানের বক্তারা বলেন, এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার। আজ তারা এই এলাকার তরুণদের সামনে এক বড় উদাহরণ সৃষ্টি করে গেল। এমন স্বেচ্ছাসেবী সংগঠন আরো সৃষ্টি হলে এলাকার মানুষ আরো বেশী উপকৃত হবে। তাদেরকে অনুসরণ করে ভবিষ্যতেও তরুণরা এমন মহৎ উদ্যোগ আরও বেশি বেশি গ্রহন করবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানটি উদ্বোধন করেন সন্যাসীর চর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আব্দুর রউফ হাওলাদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সন্যাসীর চর ইউনিয়ন যুবলীগের সভাপতি আবুল হোসেন মোল্লা।

সংগঠনের প্রধান উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা বি.এম হেমায়েত এর সঞ্চলনায় আরোও উপস্থিত ছিলেন, সাজ্জাদ আহম্মেদ আজাদ, এস.এম. হাসান, অনিক মাহমুদ, নুর আলম, রফিকুল ইসলাম, রিপন, সোহেল রানা, কাব্যুরাজ, রোকন, বেল্লাল হোসেন, সজিবসহ অন্যান্য ব্যক্তিবর্গ ।

রক্তের গ্রুপ নির্ণয় করতে আসা কয়েকজন শিক্ষার্থী এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, স্বেচ্ছায় রক্তদান‘‘রক্ত যোদ্ধা’’ শিবচর সংগঠনটি এটি খুব ভালো একটি উদ্যোগ নিয়েছে। যার ফলে আমরা অনেকে ব্লাড গ্রুপ জানতে পেরেছি। পাশাপাশি আমাদের পরিবার কিংবা আমাদের কোনো আত্মীয়-স্বজনের জন্য রক্ত লাগলে আমরা রক্ত দিতে পারবো।

ক্যাম্পেইনের বিষয়ে সংগঠনের উদ্যোক্তারা বলেন, বর্তমানে যেকোন কাজেই রক্তের গ্রুপ প্রয়োজন হচ্ছে। প্রত্যন্ত এলাকার মানুষেরা অধিকাংশই তাদের রক্তের গ্রুপ সম্পর্কে অবহিত না। বিশেষ করে স্কুল-কলেজের শিক্ষার্থীরাও অনেকে তাদের রক্তের গ্রুপ জানে না। এজন্য আমরা তাদেরকে রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদানে উদ্বুদ্ধ করতে ফ্রী ব্লাড গ্রুপিং ক্যাম্পেইনের আয়োজন করেছি।

উল্লেখ্য, সেবা-৭১ সংগঠনটি ২০১৮ সাল থেকে শীতবস্ত্র বিতরণ, শিক্ষার্থীেদের শিক্ষা সামগ্রী বিতরণ, বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ, মাদক বিরোধী সচেতনতামূলক বাইক শোভাযাত্রাসহ বিভিন্ন সামাজিক ও সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছেন।

Leave a Reply

Your email address will not be published.