ফরিদপুরের চরভদ্রাসনে সাংবাদিকদের সাথে ওকাপের মত বিনিময় সভা

মাহবুব পিয়াল,ফরিদপুর:
ফরিদপুরের চরভদ্রাসনে স্থানীয় সাংবাদিকদের সাথে অভিবাসন উন্নয়ন প্রগ্রাম(ওকাপ) এর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল দশটায় চরভদ্রাসন উপজেলা ওকাপের কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

ওকাপ চরভদ্রাসন শাখার মাঠ কর্মকর্তা রেজাউল করিমের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন সাংবাদিক মেজবাউদ্দীন, আবদুস সবুর কাজল,আ: ওহাব মোল্যা, লিয়াকত আলী লাভলু, নাজমুল হাসান নিরব, ,এম এম সাইফুর রহমান,মোঃ আসলাম বেপারী , রতন কুমার টিকাদার,ওকাপের গাজীরটেক ফোরম সভাপতি মজিবর মোল্যা,সমাজকর্মী সালমা বেগম।

সভায় বক্তারা অভিবাসীদের সাম্প্রতিক সময়ের বিভিন্ন সমস্যা সমাধানে জাতীয় ও স্থানীয় পর্যায়ে করনীয় এবং ওকাপের সাথে সাংবাদিকদের অংশ্রহনমূলক কর্মক্ষেত্র সৃষ্টির বিভিন্ন বিষয়ে মতামত ব্যক্ত করেন। অভিবাসীরা দেশের অর্থনীতির বৃহত্তর যোগানদাতা তাই অভিবাসন ব্যবস্থাপনায় গুরুত্ব আরোপ পূর্বক পদক্ষেপ প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে এ সেক্টরের সাফল্য অর্জনের লক্ষ্যে সকলের মতামতের মধ্যে উঠে আসে

উপজেলা পর্যায়ে বিদেশগামী রেমিটেন্স যোদ্ধাদের নিবন্ধনের মাধ্যমে বিদেশ ভ্রমণের পথ সুগম করা নিবন্ধন ছাড়া কেউ বিদেশে যেতে পারবেনা এর ফলে দালাল এবং তৃতীয় পক্ষের দৌরাত্ম রাস পাবে ।যারা বিদেশ যাচ্ছে সরকারিভাবে তাদের একটি তালিকা থাকবে তাদের সুবিধা-অসুবিধা সার্বিক বিষয় তদারকি সহজলভ্য হবে ।

অপরদিকে নারী শ্রমিকরা জানেনা বিদেশ গমনে তাদের কত টাকা লাগে বা তারা আরো টাকা পেয়ে থাকে কিনা তাই নিবন্ধনের মাধ্যমে কর্মী পাঠানোর ব্যবস্থা হলে অভিবাসীরা প্রতারণার হাত থেকে রক্ষা পাবে বর্তমানে বিদেশ যেতে টিকা নিয়ে একটি মহল ব্যবসা করে যাচ্ছে। বাংলাদেশের বিমান সিট খালি নিয়ে যাত্রা করে টিকিটের দাম সবার চাইতে বেশী হওয়ার কারণে এর পিছনে কারা আছে তা তদারকি দরকার। এতে দেশ এবং অভিবাসী উভয় ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে সভায় সকলে মত পোষণ করেন।

Leave a Reply

Your email address will not be published.