কুড়িগ্রাম বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের নির্বাচনকে ঘিরে উৎসবের আমেজ

মোঃ রফিকুল ইসলাম, কুড়িগ্রাম:
কুড়িগ্রাম জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের বর্তমান কমিটির মেয়াদ অতিবাহিত হলেও করোনা জনিত কারণে দীর্ঘ সময় নতুন কমিটি গঠনের লক্ষ্যে নির্বাচন প্রক্রিয়া বন্ধ রাখা হয়। সাধারণ শ্রমিকদের দাবির প্রেক্ষিতে নতুন কমিটি গঠনের লক্ষ্যে নির্বাচনী প্রক্রিয়া শুরু হওয়ায় পরিবহন শ্রমিকদের মাঝে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। ২০২২ সালে ত্রি-বার্ষিক নির্বাচনের মাধ্যমে কুড়িগ্রাম জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নে নতুন কমিটি গঠনের লক্ষ্যে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে।

নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান হিসেবে এডভোকেট এনামুল হক চৌধুরী চাদ এবং সদস্য হিসেবে ডা. মাহফুজার রহমান মজনু, এডভোকেট সামছুল হক সরকার, জয়নাল আবেদীন যুবরাজ, মোঃ রোস্তম আলী, মোঃ বাবুল হোসেন কে নিয়ে কমিটি গঠন করা হয়েছে। নির্বাচন পরিচালনা কমিটির সিদ্ধান্তের আলোকে ২০২২ সালের কুড়িগ্রাম জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের ত্রি-বার্ষিক নির্বাচনের লক্ষ্যে গত ০৯/০২/২০২২ইং তারিখে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। ১১/০২/২০২২ইং তারিখে খসড়া ভোটার তালিকা প্রসঙ্গে আপত্তি গ্রহণ করা হয়। ১৩/০২/২০২২ইং তারিখে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। ১৪/০২/২০২২ইং তারিখে নির্বাচনে অংশগ্রহণে আগ্রহী প্রার্থীদের মাঝে মনোনয়ন পত্র বিতরণ করা হয়। আগামী ১৬/০২/২০২২ইং তারিখে মনোনয়ন পত্র জমা গ্রহণ, ১৬/০২/২০২২ইং তারিখে মনোনয়ন পত্র বাছাই, ২০/০২/২০২২ইং তারিখে মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ সময় নির্ধারণ করা হয়েছে।

২০/০২/২০২২ইং তারিখে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ, ২১/০২/২০২২ইং তারিখে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ এবং আগামী ১১/০৩/২০২২ইং তারিখে সকাল সাড়ে ৯টা হইতে সাড়ে ৪ ঘটিকা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ১৪/০২/২০২২ইং তারিখে মনোনয়ন পত্র বিতরণের শেষ দিনে সভাপতি পদে ০৬ জন, সহ-সভাপতি পদে ০৫ জন, কার্যকরী সভাপতি পদে ৪ জন, সাধারণ সম্পাদক পদে ০২ জন, সহ-সাধারণ সম্পাদক পদে ০৩ জন, সাংগঠনিক সম্পাদক পদে ০২ জন, প্রচার সম্পাদক পদে ০২ জন, দপ্তর সম্পাদক পদে ০৩ জন, ধর্ম ও ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে ০২, কোষাধ্যক্ষ পদে ০২ জন, শ্রমিক কল্যাণ সম্পাদক পদে ০২ জন, সড়ক সম্পাদক পদে ০৭ জন, সদস্য পদে ০৭ জন মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।

কার্যকরী সভাপতি পদ প্রার্থী মোঃ নুর আমিন মিলন জানায়, কুড়িগ্রাম জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিযনের আসন্ন ত্রি-বার্ষিক নির্বাচনকে ঘিরে সাধারণ ভোটারদের মাঝে উৎসবের আমেজ তৈরি হয়েছে। সাধারণ সম্পাদক পদ প্রার্থী আমিনুর রহমান বাচ্চু জনায়, কুড়িগ্রাম জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়ন জেলায় একটি বৃহৎ শ্রমিক সংগঠন। এই সংগঠনের মাধ্যমে পরিবহন শ্রমিকদের বিভিন্ন দাবি ও অধিকার আদায় করা হয়ে থাকে। যোগ্য নেতৃত্ব প্রতিষ্ঠিত হলে শ্রমিকদের অধিকার আদায় নিশ্চিত হয়। এ কারণে শ্রমিক সংগঠনে ত্রি-বার্ষিক নির্বাচন সকল শ্রমিকের ভাগ্য ও অধিকার প্রতিষ্ঠার নির্বাচন।

কুড়িগ্রাম জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সহিদুজ্জামান রাছেল জানায়, কুড়িগ্রাম জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়ন পরিবহন শ্রমিকদের অধিকার আদায়ের সংগঠন। আমার পিতা মরহুম আব্দুল করিম মধু এই সংগঠনের অন্যতম প্রতিষ্ঠাতা। তিনি মৃত্যুর আগ পর্যন্ত এই সংগঠনের সাধারণ সম্পাদকের দায়িত্ব ছিলেন। তার অবর্তমানে তার নির্দেশিত পথে শ্রমিক সংগঠনকে পরিচালনার পাশাপাশি শ্রমিকদের অধিকার আদায়ে কাজ করেছি।

Leave a Reply

Your email address will not be published.