শ্রীপুর সাফারী পার্কে প্রাণি মৃত্যুর ঘটনায় হাইকোর্টের রুল

টি.আই সানি, গাজীপুর প্রতিনিধিঃ
গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে প্রাণী মৃত্যুর ঘটনায় “পার্ক সংশ্লিষ্টদের অবহেলাকে কেন দায়ী করা হবে না” মর্মে রুল জারি করা হয়েছে। হাইকোর্টের বিচারপতি মো: খসরুজ্জামান এবং বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদার গঠিত বেঞ্চ রোববার (১৩ ফেব্রুয়ারী) দুপুর ১২টার দিকে ওই আদেশ দেন।

সুপ্রিক কোর্টের আইনজীবি হারুন অর রশীদ ফরিদ তথ্যটি নিশ্চিত করে জানান, গত জানুয়ারী মাসে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে ১১টি জেব্রা, একটি বাঘ ও একটি সিংহ মারা যাওয়ার ঘটনায় গত ২ ফেব্রুয়ারী জনস্বার্থে একটি রিট পিটিশন (নং ১৭৭২/২০২২) দায়ের করেন। আদালত রোববার (১৩ ফেব্রুয়ারী) পিটিশন শুনানীর তারিখ নির্ধারণ এবং তা যথাসময়ে শুনানী করেন। শুনানী অন্তে বিচারপতিদ্বয়ের গঠিত বেঞ্চ “প্রাণীগুলো মৃত্যুর ঘটনায় কর্র্তৃপক্ষের অবহেলাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না” মর্মে রুল জারি করেন। একই সঙ্গে এ ঘটনায় গঠিত তদন্ত কমিটিকেএটর্নী জেনারেল কার্যালয়ের মাধ্যমে খুব দ্রুততম সময়ে বিচারপতিদ্বয়ের আদালতে তদন্ত কমিটিকে প্রতিবেদন দাখিলের আদেশ দেন। রিট পিটিশনে সহযোগিতা করেন সুপ্রিম কোর্টের আইনজীবি আতাউল্লাহ নূরুল কবির।

প্রসঙ্গত, চলতি বছরের ২ জানুয়ারী থেকে ৩ ফেব্রুয়ারী পর্যন্ত পার্কের ১১টি জেব্রা, একটি বাঘ ও একটি সিংহ মারা যায়। একসাথে এবং অল্প দিনে প্রাণীগুলোর মৃত্যু সকল মহলকে ভাবিয়ে তোলে। বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এসব বিষয়ে প্রকৃত কারণ উদঘাটন করতে তদন্ত কমিটি গঠন ও বন অধিদপ্তর পার্কের তিন শীর্ষ স্থানীয় কর্মকর্তাকে প্রত্যাহার করে অধিদপ্তরে সংযুক্ত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *