হাবিপ্রবিতে বিএনসিসি’র যাত্রা শুরু

আব্দুল কাইয়ুম, হাবিপ্রবি সংবাদদাতাঃ
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) তে ক্যাডেট হিসেবে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগ। 

ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগ থেকে আরও জানা যায়, কমপক্ষে ৫ ফুট ৫ ইঞ্চি উচ্চতা বিশিষ্ট ২১ ব্যাচের শিক্ষার্থীরা এই পুরুষ প্লাটুনে ক্যাডেট হিসেবে যুক্ত হতে পারবে। আগামী ২৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের স্কুল মাঠে বেলা ১০টায় এর বাঁছাই প্রক্রিয়া শুরু হবে। ইংরেজি এবং সহশিক্ষা কার্যক্রমে পারদর্শীদের অগ্রাধিকার দেওয়া হবে প্লাটুনে সদস্য অন্তর্ভুক্তিতে।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের সহকারী পরিচালক এবং প্লাটুন কমান্ডার (ভারপ্রাপ্ত) মো: আব্দুল মোমিন সেখ বলেন, বিএনসিসি বাংলাদেশ তথা বিশ্বে একটি সুপরিচিত সংগঠন। মাননীয় উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান স্যারের ঐকান্তিক প্রচেষ্টা ও দিকনির্দেশনা এবং ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ স্যারের সহযোগিতায় ক্যাম্পাসে প্লাটুন স্থাপিত হতে যাওয়ায় সকলের পাশাপাশি আমিও বেশ আনন্দিত।  আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক আগামী বিশ্বের জন্য উপযোগী করে গড়ে তোলার অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে বিএনসিসি প্লাটুন চালু করা হচ্ছে। শিক্ষার্থীরা নৈতিক, মানবিক, নেতৃত্বগুণ নিয়ে বেড়ে উঠুক এটাই আমাদের প্রত্যাশা।

দেশের বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের ছাত্রছাত্রী তথা যুবসমাজকে সামরিক প্রশিক্ষণ প্রদান, নৈতিক চরিত্র গঠন এবং নেতৃত্বের গুণাবলি বিকশিত করার মাধ্যমে এ সকল ক্যাডেটদের দ্বিতীয় সারির প্রতিরক্ষা বাহিনী হিসাবে গড়ে তোলাই হল বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি)-এর প্রধান দায়িত্ব। এর অধীনে প্রতিবছর দেশের ৫৪০টি শিক্ষা প্রতিষ্ঠানে ৭০৫টি প্লাটুনের মাধ্যমে প্রায় ২৫,১০৮ জন ক্যাডেট নিয়মিত প্রশিক্ষণ গ্রহণ করে। ক্যাডেটগণ সশস্ত্র বাহিনীর পাশাপাশি জাতীয় নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় প্রত্যক্ষভাবে সহায়তা প্রদান করে আসছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বর্ষব্যাপী নিয়মিত প্রশিক্ষণের পাশাপাশি ক্যাডেটগণ বিভিন্ন স্তরে অন্যান্য প্রশিক্ষণ গ্রহণ করে থাকে। সেনা, নৌ ও বিমান মোট ৩টি শাখা রয়েছে বিএনসিসির।

বিশ্ববিদ্যালয়ে বিএনসিসি প্লাটুন স্থাপনের উদ্যোগের কথা জানতে পেরে খুশি নবীন শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published.