আইইবির মানববন্ধনে হাবিপ্রবির শিক্ষকদের একাত্মতা প্রকাশ

আব্দুল কাইয়ুম, হাবিপ্রবি প্রতিনিধিঃ
দিনাজপুরে এডিপিভূক্ত শতভাগ প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়ণ সংক্রান্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনটি অনতিবিলম্বে বাতিল চেয়ে মানববন্ধন করেছে দিনাজপুরের ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি), দিনাজপুর উপকেন্দ্র। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল ১০টায় শহরের সড়ক ভবন উপকেন্দ্রের সামনে দিনাজপুরের প্রধান সড়কের পাশে ঘন্টাকালব্যাপী এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে আইইবি দিনাজপুর উপকেন্দ্রের সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী , স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, গণপূর্ত বিভাগ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, সড়ক ও জনপথ অধিদপ্তর, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড,শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, নেসকো, , পল্লী বিদ্যুৎ সমিতি-১ , বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সকল প্রকৌশলীসহ, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের শিক্ষক(প্রকৌশলী) ও ছাত্ররা  মানববন্ধনে অংশগ্রহণ করেন।
এসময় মানববন্ধনে বক্তারা বলেন গত ১৮/০১/২০২২ খ্রিঃ তারিখে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসনের মাধ্যমে এডিপিভূক্ত শতভাগ প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়ণ নিশ্চিতকরণ হবে মর্মে প্রজ্ঞাপন জারি হয়। অথচ জনপ্রশাসন মন্ত্রণালয়ের এই প্রজ্ঞাপনটি প্রকৌশলীদের মাঝে কর্মস্পৃহা হারিয়ে ফেলবে, এটি তাদেরকে হেয় প্রতিপন্ন করা স্বরূপ। যিনি যে বিষয়ের উপর বিশেষজ্ঞ তিনি সে বিষয়েই তার কর্মদক্ষতার পরিচয় দিতে পারেন, ইঞ্জিনিয়ারিং বিষয়গুলোতে ইঞ্জিনিয়ার ব্যতিত অন্য কাউকে দেখাশোনার দায়িত্ব দিলে এটা অপমানজনক। এ ধরনের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গেলে জেলা প্রশাসকদের সাথে প্রকৌশলীদের দ্বন্দ্ব তৈরী হবে ফলশ্রুতিতে উন্নয়ন প্রকল্পগুলো ক্ষতিগ্রস্থ হবে। করোনা মহামারির মধ্যেও মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে প্রকৌশলীদের নিরলস প্রচেষ্টার ফলে মেট্রোরেল, পদ্মা সেতু, কর্ণফুলী ট্যানেল, বড় বড় মেগা প্রজেক্টগুলো বাস্তবায়নের পথে। অনতিবিলম্বে প্রজ্ঞাপনটি বাতিল না হলে আইইবির কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী প্রকৌশলীরা কর্মক্ষেত্রে কালো ব্যাজ ধারণ ও কর্মবিরতিসহ কঠোর কর্মসূচিতে যেতে বাধ্য হবেন।

এই ব্যাপারে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক মোঃ শফিকুল ইসলাম বলেন,” এডিপিভুক্ত শতভাগ প্রকল্পের পরিবীক্ষন ও মুল্যায়ন নিশ্চিতকরন সম্পর্কিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের অযৌক্তিক আদেশ বাতিল করতে হবে। এটা বাংলাদেশের সকল প্রকৌশলীদের  দাবি। পরিবীক্ষন ও মুল্যায়ন নিশ্চিতকরন করা প্রকৌশলীদের অধিকার।  ”

উল্লেখ্য, জনপ্রশাসন মন্ত্রণালয়ের গত ১৮ জানুযারি তারিখের স্মারক নং-০৫.০০.০০০০.১৪১.৯৯.০০১.২১.০৩ মূলে জারি করা চিঠির মাধ্যমে ডিসিদের এডিপিভুক্ত শতভাগ প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব দিয়ে আদেশ জারি করা হয়। যা দেশের উন্নয়নবিরোধী ষড়যন্ত্র বলে আইইবি মনে করছে।

Leave a Reply

Your email address will not be published.